টেক নিউজনিউজ

এক চার্জেই দৌড়াবে ৩১৫ কিমি, মাত্র ৯০ হাজার টাকায় বাড়ি আনুন Tata-র এই জনপ্রিয় ইলেকট্রিক গাড়ি

পরিবেশ এবং পকেট দুটোর কথার মাথায় রেখে বর্তমানে মানুষ ঝুঁকে পড়েছেন ইলেকট্রিক চালিত যানবাহনের দিকে। বেশ কয়েকটি ইলেকট্রিক গাড়ি বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। আর তেমনি সম্প্রতি টাটা মোটরস কোম্পানি লঞ্চ করছে সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি Tata Tiago EV। গাড়িটি ক্রেতা মহলে বেশ জনপ্রিয়তা পেয়েছে। বর্তমানে এটি দুটি বিকল্পে উপলব্ধ, যার একটি বিকল্পে পাওয়া যায় ২৫০ কিলোমিটার রেঞ্জ এবং অপরটিতে মেলে ৩১৫ কিলোমিটার রেঞ্জ।

অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে এই গাড়িটি। তবে পছন্দের তালিকা থাকলেও সাধারণ মধ্যবিত্ত মানুষের ক্ষেত্রে একেবারে টাকা দিয়ে গাড়ি কেনা সম্ভব হয়ে ওঠেনা। এক্ষেত্রে সকলেই বেছে নেন ইএমআই পদ্ধতি। কিন্তু ইএমআই পদ্ধতির কথা বললেই সামনে আসে নানা প্রশ্ন। যেমন, তার ডাউন পেমেন্ট কত, লোন পরিশোধের সময়সীমাই বা কত এবং কতই বা পড়বে সুদের হার। আর এমন নানা প্রশ্নের উত্তর নিয়েই আজকের আমাদের প্রতিবেদন।

বর্তমানে Tata Tiago EV গাড়িটি ভারতীয় মার্কেটে সাতটি ভেরিয়েন্টে পাওয়া যায়। যেগুলি হল XE, XT, XT Long Range, XZ Long Range, XZ+ Tech Lux Long Range, XZ+ Long range, XZ+ Tech Lux Long range। এই মডেলগুলির বর্তমান অন রোড প্রাইস যথাক্রমে ৮.৮৩ লক্ষ টাকা, ৯.৪৫ লক্ষ টাকা, ১০.৩৭ লক্ষ টাকা, ১১.৩০ লক্ষ টাকা, ১১.৮২ লক্ষ টাকা, ১১.৮২ লক্ষ টাকা এবং ১২.৩৩ লক্ষ টাকা। এবার আসা যাক কোন গাড়ি কিনতে গেলে কত ডাউনপেমেন্ট করতে হবে এবং সুদের হারই বা কত থাকবে সেই বিষয়ক নানা তথ্যে।

প্রথমেই জানিয়ে রাখি প্রতিটি ব্যাংকের সুদের হার যেহেতু আলাদা রাখা হয় তাই পাঁচ বছরের সময় সীমাতে ১০% সুদের হার অনুযায়ী হিসেবে তথ্য জানানো হল। XE এবং XZ এর জন্য ডাউনপেমেন্ট করতে হবে যথাক্রমে ৯০,০০০ টাকা এবং ৯৪,০০০ টাকা। এক্ষেত্রে প্রতিমাসে ডাউন পেমেন্ট দিতে হবে ১৬,৮৫৪ টাকা এবং ১৮,০৭৫ টাকা। XT Long Range এর ক্ষেত্রে ডাউনপেমেন্ট করতে হবে ১.০৪ লক্ষ টাকা এবং প্রতি মাসে কিস্তি দিতে হবে ১৯,৮২৩ টাকা।

অন্যদিকে XZ+ Long range কিনতে গেলে ডাউনপেমেন্ট দিতে হবে ১.১৩ লক্ষ টাকা এবং মাসিক ইনস্টলমেন্ট হিসেবে দিতে হবে ২১,৬৫৪ টাকা। XZ+ Tech Lux Long Range এবং XZ+ Long range কেনার জন্য ডাউনপেমেন্ট দিতে হবে ১.১৮ লক্ষ টাকা এবং মাসিক কিস্তি দিতে হবে ২২,৫৯৭ টাকা। XZ+ Tech Lux Long range এর জন্য ডাউনপেমেন্ট দিতে হবে ১.২৩ লক্ষ টাকা। এক্ষেত্রে মাসিক ইনস্টলমেন্ট ২৩,৫৯১ টাকা।