অফবিট

Knowledge Story: জানেন কেন গাড়ির চাকা ও বিদ্যুৎতের খুঁটিতে প্রস্রাব করে কুকুর? এর পিছনে রয়েছে আশ্চর্যজনক ৩ টি কারণ

রাস্তায় বেরোলে প্রতিদিনই কোন না কোন ঘটনার সাক্ষী থাকতে হয় কিছু ঘটনা কৌতূহল সৃষ্টি করে কিছু ঘটনা এমনি এড়িয়ে যায়। বিশেষত রাস্তায় আমরা এমন কিছু বিষয় দেখে অভ্যস্ত যা নিয়ে আলাদা করে আর বিশেষ কৌতুহল দেখায় না। যেমন আমরা প্রায়শই চোখের সামনে দেখি কুকুররা গাড়ি বা খুঁটি দেখলেই পা তুলে প্রস্রাব করে। এই বিষয় নিয়ে আমরা বিরক্ত বোধ করি ঠিকই কিন্তু কখনো কি ভেবে দেখেছেন এই ধরনের কাজ কেন ঘটায় কুকুরেরা! এতো জায়গা থাকতে গাড়িই কেন!

হয়তো আপনি শুনলে অবাক হবেন যে এর পিছনে রয়েছে সারমেয়দের এক মনস্তাত্ত্বিক দিক। কুকুরদের এই কাজের পিছনে তিনটি যুক্তি কাজ করে।

চলুন জেনে নেওয়া যাক কি কি-

1) কুকুরটা সব সময় প্রস্রাব করার জন্য গাড়ির চাকা খুঁজে থাকে কারণ তারা মনে করে গাড়ির চাকায় প্রস্রাব করলে তারা তাদের এলাকাটি চিহ্নিত করতে পারবে। একইভাবে তারা তাদের সঙ্গীদের সাথেও যোগাযোগ করতে পারবে। মাটির থেকে টায়ারে প্রস্রাবের গন্ধ বেশিক্ষণ থাকে তাই বাকি সঙ্গীদের সাথে যোগাযোগ করা সহজ হবে। দলগতভাবে থাকার জন্যই এমন কাজ করে থাকে কুকুররা।

2) এই একই কারণ ঘটে বিদ্যুতের খুঁটিতেও। বিদ‍্যুতের খুঁটিতে প্রস্রাব করার কারনটিও একই এর মাধ‍্যমে কুকুররা বুঝতে পারে তারা তাদের নিজের এলাকাতেই রয়েছে। আর উঁচু জায়গায় মূত্র ত্যাগ করলে তার গন্ধ বেশীদূর ছড়াবে যা মাটিতে করলে কিছুক্ষনেই মিলিয়ে যাবে।

3) এছাড়াও মনে করা হচ্ছে টায়ারের গন্ধ বেশ পছন্দ করে থাকে সারমেয়রা। অর্থাৎ টায়ারের গন্ধ তাদের আকৃষ্ট করে। তাই তারা বারবার টায়ার খুঁজে প্রস্রাব করতে চাই।

Related Articles

Back to top button