×

কেন রাস্তার ধারের গাছে সাদা রঙ করা থাকে? প্রায় ৯৯% মানুষই সঠিক উত্তর বলতে পারেননি

সাধারণত নিত্যদিনের জীবনে আমরা এমন অনেক বস্তুই লক্ষ্য করে থাকি যার অর্থ আমাদের কাছে অধরাই থেকে যায়। যেমন রাস্তার ধারে গাছের গুঁড়িতে সাদা রং করা হয়ে থাকে এমন বিষয় আমরা প্রত্যেকেই লক্ষ্য করেছি কিন্তু কখনো হয়তো আমরা এর নেপথ্যে থাকা কারণ জেনে উঠতে পারিনি। তাই আজ আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরতে চলেছি গাছের গুড়িতে সাদা রং করার নেপথ্য কারণ-

1)বৈজ্ঞানিক কারণে গাছের গুড়িতে সাধারণত চুন রং করা হয়ে থাকে,কেননা এর ফলে গাছের আয়ু বৃদ্ধি পায়। সাধারণত চুন রং গাছের গুড়িতে করা হলে এটি গাছের শিকড় পর্যন্ত পৌছে যায় এবং গাছকে পোকামাকড়ে হাত থেকে রক্ষা করে।

2)যদি কোন স্থানে রাস্তার চারিপাশে গাছের গুড়িতে সাদা রং করা হয় সেক্ষেত্রে অন্ধকার পরিবেশের কোন অচেনা জায়গায় গাছগুলিকে লক্ষ্য করে চালকেরা গাড়ি চালাতে পারেন। বিশেষত হাইওয়েতে গাছের গুড়িতে রং করা থাকলে চালকদের বিশেষ সুবিধা হয়।

3)এছাড়াও গাছে যদি চুন রং করা থাকে সেক্ষেত্রেও গাছের অঙ্কুর জন্মালে তাতে কোন ক্ষতি হয় না।

4)তবে এক্ষেত্রে জানিয়ে রাখা ভালো,কর্নেল ইউনিভার্সিটির গবেষকদের মতে গাছে সাদা রং করা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর কেননা রঙের মধ্যে থাকা তেল গাছের ক্ষতি করে আর সেই কারণে সবথেকে উপাদেয় হলো গাছের চুন রং করা!