অর্থনীতিনিউজ

বাজারে রয়েছে প্রচুর চাহিদা! এই ব্যবসা করে প্রতি মাসে আয় করুন লক্ষ লক্ষ টাকা

ইদানিংকালে অনলাইন ব্যবসার প্রচলন অনেকটাই বেড়ে গিয়েছে, অনলাইনে কেনাকাটা করতে বেশি ভালোবাসেন মানুষ। সেই কারণে অনলাইন অনেক প্লাটফর্ম জনপ্রিয় হয়েছে। এর সাথে সাথে অনলাইন কেনাকাটার সাথে যুক্ত জিনিসপত্রের কেনাবেচার পরিমাণ বেড়েছে। অনলাইন কেনাকাটার সাথে ওতপ্রোতভাবে জড়িত একটি প্রধান দিক হল প্যাকেজিং। অনলাইনে কেনাবেচার ক্ষেত্রে প্যাকেজিং একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

প্যাকেজিং এর ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হয় কার্টনকে। ছোটখাটো বা ভারী জিনিসপত্র প্যাকেজিং এর ক্ষেত্রে কার্টন বেশি ব্যবহার করা হয়। সুতরাং এই কার্টনের ব্যবসাও দিন দিন বেড়ে চলেছে। তাই আপনি যদি ভবিষ্যতে কোন ব্যবসার কথা ভেবে থাকেন তবে কার্টনের ব্যবসা আপনার জন্য হতে পারে লাভজনক ব্যবসা। আজ আপনাদের এই ব্যবসা সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানাব।

কার্টনের ব্যবসার ক্ষেত্রে প্রথম প্রয়োজনীয় বস্তু হল কাঁচামাল। এক্ষেত্রে কাঁচামাল হিসেবে ব্যবহার করা হয় ক্রাফট কাগজ। আপনি যত উন্নতমানের কাগজ ব্যবহার করবেন তত উন্নত মানের কার্টন তৈরি হবে। কাঁচামালের পর প্রয়োজনীয় বস্তুটি হল মেশিন। এই ব্যবসার জন্য প্রয়োজন হবে ফেস কাগজ কর্গেশন মেশিন, রিল স্ট্যান্ড লাইট মডেলের সাথে বোর্ড কটর, শিট চিপকানেওয়ালা মেশিন, শিট প্রেসিং মেশিন ও অ্যান্ট্রিক ক্লেন মেশিন। তবে প্রথম ব্যবসা শুরুর সময় নতুনের বদলে আপনি অন্যান্য কারখানা থেকে পুরনো মেশিন সংগ্রহ করতে পারেন।

এই ব্যবসার জন্য আপনার প্রয়োজন 5,500 স্কয়ার ফুট জায়গার। এছাড়া আপনি যদি সেমি অটোমেটিক মেশিনের সাথে এই ব্যবসা শুরু করতে চান তবে আপনার প্রয়োজন হবে প্রায় দুই কোটি টাকা, আর যদি আপনি ফুল অটোমেটিক মেশিনের সাথে ব্যবসা শুরু করতে চান তবে আপনার প্রয়োজন হবে প্রায় 5 কোটি টাকা । তবে এই ব্যবসার প্রফিট মার্জিন অনেকটাই বেশি যার ফলে মাসিক আপনি প্রায় 5 থেকে 6 লাখ টাকা আয় করতে পারবেন।

এই ব্যবসা আরও উন্নত করার জন্য ভারতের স্থাপন করা হয়েছে ইনস্টিটিউট অফ প্যাকেজিং। এই ইনস্টিটিউটে তিন মাস থেকে দু’বছরের নানান ধরনের কোর্স রয়েছে। যেখানে কোর্স করে আপনি ব্যবসা সম্বন্ধীয় নানান ধরনের তথ্য পেতে পারবেন।MSME এর অধীনে নাম নথিভুক্ত করল সরকার থেকে নানা ধরনের সুবিধাও পাবেন। MSME শিল্পের ভিত্তিতেই আপনি অনায়াসে ব্যবসা শুরু করতে পারবেন।

Tags

Related Articles

Close