×

Rainfall Forecast: ফের নিম্নচাপের চোখরাঙানি, রাজ্যে তুমুল ঝড়-বৃষ্টির সম্ভাবনা

আগামী কয়েকদিন কেমন থাকবে আবহাওয়া? আকাশ ছেয়ে রয়েছে কালো মেঘে এবং রবিবার থেকেই পুরোপুরি বদলে যাবে দক্ষিণ বঙ্গের আবহাওয়া। শনিবার বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হওয়ার কথা। এরফলেই রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত বাড়বে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা ও তার আশেপাশের দক্ষিণবঙ্গের জেলাগুলি চলতি বছর ভারী বৃষ্টিপাত না হওয়ায়, মরসুমের প্রথম থেকেই ব্যাপক বৃষ্টিপাতের ঘাটতি তৈরি হয়েছিল। সম্প্রতি বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। আশা করা হচ্ছিল এই নিম্নচাপ দক্ষিণবঙ্গের জেলাগুলোতে ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত বয়ে নিয়ে আসবে। কিন্তু, পরবর্তীতে সেই নিম্নচাপ শক্তি হারিয়ে উড়িষ্যার দিকে চলে যাওয়ায় আশানুরুপ বৃষ্টিপাত হয়নি দক্ষিনবঙ্গে।

আবহাওয়া দপ্তর প্রাথমিকভাবে জানিয়েছে, উপকূলের জেলা গুলো অর্থাৎ পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনাতে ভারীমাত্রায় বৃষ্টিপাত হতে পারে। এছাড়া উত্তর ২৪ পরগনা, নদীয়া, হাওড়া এবং হুগলীতেও ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। কোথাও কোথাও বজ্র বিদ্যুৎসহ বৃষ্টিপাতও হতে পারে। তবে এই বৃষ্টির ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার তেমন কোন পরিবর্তন ঘটবে না বরং বাতাসে জলীয় বাষ্পের আধিক্য থাকায় অস্বস্তি অনুভূত হবে।

সকাল থেকেই শহরের আকাশ থাকবে আংশিক মেঘলা। বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও কয়েক পশলা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বোচ্চ থাকবে ৯৫% এবং সর্বনিম্ন ৬৪%। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ৪.৫ মিলিমিটার।

শনি এবং রবিবার দুদিনই উত্তরবঙ্গের জেলাগুলিতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলাতে অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সাথে রবিবার থেকে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও বৃষ্টিপাতের পরিমান বাড়বে। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে দিনেরবেলার তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকবে।