নিউজরাজ্য

ধেয়ে আসছে বর্ষা, আজ রাজ্যের এইসব জেলায় বজ্রবিদ্যুত সহ ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস

গত কয়েকদিন বৃষ্টির ঝটায় প্লাবিত হয়েছে তপ্ত শহর, যার প্রভাবে কাঠফাটা গরম থেকে অনেকটা স্বস্তি পেয়েছে শহরবাসী। হাওয়া ভবন সূত্রে খবর আজও বৃষ্টির সম্ভাবনা বঙ্গে। তার সাথে থাকবে ঝোড়ো হাওয়া। সকালে আকাশ পরিষ্কার থাকলেও বিকেলের পর আকাশ ভেঙ্গে নামবে বজ্র বিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি, তারই সাথে বইবে ঝোড়ো হাওয়া।

কলকাতা সহ উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতেও বিকেলের পরে দেখা দেবে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টিপাত, সঙ্গে ঝড়ো হাওয়া। আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে, আগামী চার পাঁচ দিন একই রকম থাকবে আবহাওয়া, বৃষ্টির আমেজ বজায় থাকবে শহরজুড়ে। অর্থাৎ হাঁসফাঁস গরম থেকে মুক্তি শহরবাসীর।

আবহাওয়া দপ্তর এর রিপোর্ট অনুযায়ী, ৩৫ ডিগ্রির কাছাকাছি আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে। ২৫ ডিগ্রির কাছাকাছি থাকবে শহরের সর্বনিম্ন তাপমাত্রা। গতকাল শহরের সর্বাধিক তাপমাত্রা ছিল ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি নিচে। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৫ ডিগ্রি। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি নিচে। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বাধিক পরিমাণ ছিল ৬০ এবং সর্বনিম্ন ৫৭ শতাংশ ছিল।

পাশাপাশি, আর কিছুদিনের মধ্যেই রাজ্যে আসতে চলেছে বর্ষা, জানাচ্ছে হাওয়া ভবন। আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে, এবছর বর্ষা আসবে সময় মতন। সাধারণতঃ বর্ষা আসার সময় জুন মাস। তবে টালবাহানার কারণে তা ঢুকতে অনেকটাই দেরি করে বঙ্গে। কিন্তু এই বছর স্বাভাবিকভাবে সময়মতোই ঢুকবে বর্ষা, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Tags

Related Articles

Close