×

এবার অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের ১৫ হাজার টাকা করে দেবে SBI, এইভাবে করুন আবেদন

মনে রাখা দরকার আগামী 15ই অক্টোবর 2022 পর্যন্তই রয়েছে আবেদনের শেষ সময়সীমা

আর্থিক ভাবে পিছিয়ে পরা ছাত্রছাত্রীরা যাতে অর্থনৈতিক কারণে পড়াশোনার দিক থেকে পিছিয়ে না পরে সেই দিকের কথা খেয়াল রেখে ভারত সরকার,রাজ্য সরকার এবং বিভিন্ন এনজিও নানা প্রকারের স্কলারশিপের ব্যবস্থা করে থাকে মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য। তবে আমরা অনেকেই হয়তো জানি না দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআই দেশের দুস্ত ছাত্র-ছাত্রীদের জন্য প্রদান করে থাকে অর্থনৈতিক বৃত্তি!

হ্যাঁ! ঠিকই শুনছেন। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া যে স্কলারশিপ ছাত্র-ছাত্রীদের প্রদান করে থাকে সেটির নাম হল “আশা”। প্রতিবারের মতো চলতি বছরেও “আশা” প্রকল্পের জন্য সমাজের অর্থনৈতিক ভাবে পিছিয়ে পরা ছাত্র-ছাত্রী আবেদন করতে পারেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে। তবে এক্ষেত্রে মনে রাখা দরকার আগামী 15ই অক্টোবর 2022 পর্যন্তই রয়েছে আবেদনের শেষ সময়সীমা। বিশেষ দ্রষ্টব্য সম্পূর্ণ পদ্ধতি-online মোডে সম্পন্ন করা হবে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আশা স্কলারশিপের কিছু নিয়মাবলী

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীতে পড়ুয়া যেকোন ছাত্র-ছাত্রী এই স্কলারশিপের আওতায় আবেদন করতে পারবেন। তবে সেক্ষেত্রে আবেদনকারীর পরীক্ষার ফলাফল নূন্যতম 75 শতাংশ থাকা প্রয়োজন। এছাড়াও আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় তিন লাখ টাকার অধিক হওয়া চলবে না।

প্রয়োজনীয় ডকুমেন্টস

আবেদনকারীর শেষ পরীক্ষার রেজাল্ট,নতুন ক্লাসে ভর্তি হওয়ার রশিদ,আধার কার্ড,পরিবারের বার্ষিক আয়ের এর নথি,আবেদনকারীর সাম্প্রতিক পাসপোর্ট সাইজ ফটো।

আবেদন পদ্ধতি

sbi-asha-scholarship কিংবা https://www.buddy4study.com এই দুই ওয়েবসাইটে গিয়ে অনলাইন পদ্ধতিতে আবেদনকারীরা আবেদন করতে পারবেন আশা স্কলারশিপের জন্য।