টেক নিউজনিউজ

SBI Alert, আপনার ফোনে এই চারটি অ্যাপ থাকলে উধাও হতে পারে টাকা, সতর্ক করল SBI

বর্তমান যুগে অধিকাংশ মানুষ নির্ভর করে স্মার্টফোনের উপর। এই স্মার্টফোনগুলিতে গ্রাহকদের সমস্ত তথ্য থাকে। এমনকি স্মার্টফোনের মাধ্যমে আজকাল গ্রাহকরা বাড়িতে বসেই ব্যাংকের টাকা লেনদেন করে থাকেন। তবে এবার থেকে টাকা লেনদেন করতে গেলে আপনাকে হতে হবে বিশেষভাবে সতর্কিত। কারন এমন চারটি অ্যাপ রয়েছে যেগুলি আপনার মোবাইলে থাকলে আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে উধাও হতে পারে সমস্ত টাকা। দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (state Bank of India) তরফ থেকে এমনটাই জানানো হয়েছে।

অ্যাপের মাধ্যমে ব্যাংকের টাকা উধাও করার ঘটনা সম্প্রতি বেশ শোনা যাচ্ছে। পরিসংখ্যান অনুযায়ী গত চার মাসে এমন প্রতারণার শিকার কমপক্ষে 115 জন এসবিআই (SBI) গ্রাহক হয়ে গিয়েছেন। জালিয়াতি হওয়া টাকার পরিমাণ শুনলে রীতিমতো অবাক হবেন। এখনো পর্যন্ত আনুমানিক 70 লক্ষ টাকা জালিয়াতিতে খুইয়েছেন গ্রাহকরা। আর এই ধরনের জালিয়াতির ঘটনা দিন প্রতিদিন বেড়েই চলেছে।

গ্রাহকদের যে চারটি অ্যাপ থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সতর্ক থাকতে বলেছে, সেই চারটি অ্যাপ হল এনিডেস্ক (AnyDesk), কুইক সাপোর্ট (Quick Support), টিম ভিউয়ার (Teamviewer) এবং মিঙ্গল ভিউ। এছাড়াও SBI থেকে যাতে গ্রাহকরা অপরিচিত ইউপিআই রিকুয়েস্ট অথবা কিউআর কোড স্ক্যান না করেন সেই বিষয়ে ইউপিএস (Unified Payment System) নিয়েও গ্রাহকদের সতর্ক করা হয়েছে। এছাড়াও বিভিন্ন ওয়েবসাইট নিয়ে গ্রাহকদেরকে সতর্ক করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এমনকি গ্রাহকদের সতর্ক করে বলা হয়েছে ব্যাংকের নামে ভুয়ো ওয়েবসাইট তৈরি করা হয়েছে। তাই যে কোন কাজ করার আগে যাতে গ্রাহকরা সঠিকভাবে তথ্য যাচাই করে নেয় সেই নির্দেশ দেওয়া হয়েছে ব্যাংকের তরফ থেকে।

SBI এর তরফ থেকে জানানো হয়েছে নির্দিষ্ট এই চারটি অ্যাপের মাধ্যমে প্রতারণা হয়ে থাকে। এই ক্ষেত্রে প্রতারকরা গ্রাহকদের কোন অসুবিধার বিষয়ে ভুয়ো ফোন করেন এবং সেই সমস্যার সমাধান করে দেওয়ার জন্য ওই চারটি অ্যাপ এর মধ্যে যেকোনো একটি অ্যাপ ইন্সটল করতে বলেন। তারপর সেই অ্যাপের মাধ্যমে প্রতারকরা গ্রাহকের স্মার্টফোনটি নিজেদের আয়ত্তে করে নেয়। তারপরে গ্রাহকদের একাউন্ট করে দেয় ফাঁকা।

Tags

Related Articles

Close