নিউজরাজ্য

সুখবর! রাজ্যে চালু হল ‘উৎসশ্রী’ প্রকল্প, শিক্ষকদের জন্য বড়সড় ঘোষণা কল্পতরু মমতার

রাজ্য সরকার নিয়ে এলো রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের (Teachers) জন্য নতুন প্রকল্প ‘উৎসশ্রী’ (Utshashree)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এই প্রকল্পের কথা ঘোষণা করলেন বৃহস্পতিবার। এই প্রকল্পের সাহায্যে শিক্ষক-শিক্ষিকারা বাড়ির কাছাকাছি বদলির (Transfer) আবেদন জানাতে পারবেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন এই প্রকল্পের কথা ঘোষণা করে বলেন, উৎসশ্রী প্রকল্পটা মূলত সেই সব শিক্ষক শিক্ষিকাদের জন্য যারা নিজের জেলায় বা বাড়ির সামনে বদলি চান। কিন্তু একটা স্কুলের ১০ জন শিক্ষকের মধ্যে যদি ১০ জনই একই জায়গায় বদলি চায় তবে সেটা দেওয়া সম্ভব নয়। কিন্তু এটা যেভাবেই হোক আমরা এডজাস্টমেন্ট করে দেব। এই বিষয়ে আমরা আগেই রাজ্যের একটা নীতি বলেছিলাম, যাতে শিক্ষকদের অনেকদূর যেতে না হয়, যতটা কাছাকাছি পোস্টিং করা যায় সেই চেষ্টাই করবো আমরা।

প্রসঙ্গত, বিভিন্ন ক্ষেত্রে দেখা যায় রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের চাকরির সূত্রে পোস্টিং পেয়ে চলে যেতে হয় বাড়ি এবং পরিবারের থেকে অনেকখানি দূরে। নিজের পরিবার থেকে দূরে থাকতে গিয়ে বহু সমস্যার সম্মুখীন হন তারা। যদিও বাড়ির কাছে অন্য কোন শিক্ষকের সাথে তার জায়গা বদল এর সুযোগ মেলে তবুও বদলি হতে বহু জটিলতার সম্মুখীন হতে হয় শিক্ষককে। আবার এই সুযোগ অনেকেই পাননা।

আর সেই কারণেই সমস্ত সমস্যার সমাধান করতে এবার রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের জন্য নতুন প্রকল্প উৎসশ্রী আনল রাজ্য সরকার। এই প্রকল্পের সাহায্যে শিক্ষক-শিক্ষিকারা বাড়ির কাছাকাছি বদলি চাইলে আবেদন জানাতে পারবেন। যদিও মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন সকলে একসাথে বদলি চাইলে তা দেওয়া সম্ভব হবে না।

Tags

Related Articles

Close