নিউজঅর্থনীতি

এবার দশম এবং দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের ২০ হাজার টাকা করে দেবে LIC! এইভাবে করুন আবেদন

জীবন বীমা নিগমের তরফ থেকে বিভিন্ন সময় বিভিন্ন স্কলারশিপ নিয়ে আসা হয় শিক্ষার্থীদের জন্য। আর এবার তারা তাদের সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে আরো একটি স্কলারশিপ প্রকল্প নিয়ে এসেছে যেটির নাম, ‘LIC HFL Vidyadhan Scholarship।’ যেসব ভারতীয় পড়ুয়াদের প্রতিষ্ঠানে ভর্তির সময় বয়স ৩৫ বছরের কম থাকে তাদের এই স্কলারশিপ দেওয়া হবে। দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের থেকে শুরু করে স্নাতকোত্তর স্তরের ছাত্র-ছাত্রীদের এই স্কলারশিপ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। যার ফলে তারা উচ্চশিক্ষা খুব সহজেই চালিয়ে যেতে পারবে

স্নাতকোত্তর 2023 এর জন্য: যদি কোনো শিক্ষার্থী আবেদন করতে চায় তার ক্ষেত্রে যে কোনো স্বীকৃত কলেজ/বিশ্ববিদ্যালয়/ইনস্টিটিউটে পিজি প্রোগ্রামে নথিভুক্ত থাকতে হবে। স্নাতকস্তরে কমপক্ষে 60 শতাংশ নম্বর পেতে হবে শিক্ষার্থীকে। এছাড়া তাদের পারিবারিক আয় 3 লক্ষ 60 হাজার টাকার বেশি হওয়া চলবে না। প্রত্যেক বছর 20 হাজার টাকা করে পাওয়া যাবে এই স্কলারশিপে।

স্নাতক 2023 এর জন্য: আবেদনকারীকে দেশের একটি স্বীকৃত কলেজ/বিশ্ববিদ্যালয়/ইনস্টিটিউটে 3 বছরের স্নাতক প্রোগ্রামের (যেকোনো স্ট্রিমে) প্রথম বছরে নথিভুক্ত হতে হবে। ওই শিক্ষার্থীকে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় কমপক্ষে 60 শতাংশ নম্বর পেতে হবে। এছাড়াও, শিক্ষার্থীদের পারিবারিক আয় 3 লক্ষ 60 হাজার টাকার বেশি হওয়া চলবে না। তিন বছর 15 হাজার টাকা করে পাবে শিক্ষার্থী।

2023 দশম শ্রেণি উত্তীর্ণদের জন্য: এক্ষেত্রে আবেদনকারীকে দেশের যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তি হতে হবে। পাশাপাশি, আবেদনকারীকে দশম শ্রেণিতে 60 শতাংশের বেশি নম্বর পেতে হবে। এছাড়াও, আবেদনকারী শিক্ষার্থীর পরিবারের আয় বছরে 3 লক্ষ 60 হাজার টাকার বেশি হওয়া যাবে না। এতে দু’বছর 10 হাজার টাকা করে পাওয়া যাবে।

কীভাবে আবেদন করা যাবে: আবেদন করতে চাইলে এলআইসি’এর অফিসিয়াল ওয়েবসাইট ‘www.lic.housing.com’ এ যেতে হবে। সেখানে গিয়ে হোমপেজে একটি রিওয়ার্ড সেকশন রয়েছে। সেখানে ক্লিক করলেই অনলাইন স্কলারশিপের জন্য আবেদনের অপশন আসবে। সেখানে সমস্ত তথ্য পূরণ করে নথি আপলোড করতে হবে। শেষ তারিখ জুন মাস অবধি।