নিউজ

বিশ্বের অন্যতম ধনী পরিবার, ‘ধনকুবের’ মুকেশ আম্বানি সহ বাড়ির সদস্যদের বিদ্যার দৌড় শুনলে চমকে যাবেন

A single sheet of paper can't decide future"- এই কথাই সত্য হয়ে উঠেছে মুকেশ আম্বানির জীবনে

মুকেশ আম্বানী, বিশ্বের অন্যতম ধনী শিল্পপতিদের মধ্যে একজন। অপরদিকে তার সহধর্মিনী নীতা আম্বানিও উদ্যোগপতি। প্রতিনিয়ত ব্যবসার খাতিরে তারা খবরের শিরোনাম দখল করেন। সবসময়ই চর্চায় থাকে তাদের ব্যক্তিগত জীবন, লাক্সারি জীবন যাপন, বৈভব। তবে আজকের বিষয় কিন্তু তাদের শিক্ষাগত যোগ্যতা।

অনেকেই হয়তো জানেন না ভারতের এই ধন কুবের কিন্তু নিজের এমবিএ পর্যন্ত শেষ করেনি। তবে এমবিএ ড্রপ আউট হয়েও বর্তমানে তিনি পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে অন্যতম। “A single sheet of paper can’t decide future”- এই কথাই সত্য হয়ে উঠেছে মুকেশ আম্বানির জীবনে। তবে নিজে ড্রপ আউট হলেও নিজের সন্তানদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করে তুলেছেন তিনি। চলুন জেনে নেওয়া যাক মুকেশ আম্বানির সন্তান ও তার পরিবারের সকলের শিক্ষাগত যোগ্যতা।

মুকেশ আম্বানির একমাত্র কন্যা ইশা, “ধীরুভাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুল” থেকে পড়াশোনা করে পরে ইউনিভার্সিটি থেকে মনস্তত্ত্বের উপর উচ্চশিক্ষার ডিগ্রি নিয়েছেন। ইশা “স্ট‍্যান্ডফোর্ড গ্রাজুয়েট স্কুল অফ বিজনেস” থেকে এমবিএ পাস করেছেন।

ইশারই যমজ ভাই আকাশ আম্বানি একই স্কুল থেকে পড়াশোনা করে “রোড আইল‍্যান্ড ব্রাউন ইউনিভার্সিটি” থেকে ইকোনমিক্স এর ওপর উচ্চ শিক্ষার ডিগ্রি নিয়েছেন। আর অনন্ত আম্বানি, একই স্কুল থেকে পাশ করে “ম‍্যাটার ব্রাউন ইউনিভার্সিটি” থেকে উচ্চশিক্ষা নেন।

আম্বানি পরিবারের আরে গুরুত্বপূর্ণ সদস্য কিন্তু মুকেশ আম্বানির ছোট ভাই অনিল আম্বানি। তিনিও এক সময় বিশ্বসেরা ধনকুবের এর মধ্যে ষষ্ঠ স্থানে ছিলেন। তিনিও তার সন্তানদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করেছেন। তার বড় সন্তান আনমোল মুম্বাইয়ের “কাথিড্রাল এন্ড জন কনন স্কুল” থেকে মাধ্যমিক পাস করার পর ইংল্যান্ডের “সেভেন ওক্স” স্কুলে পড়েছেন।

তারপর তিনি সেখানে “ওয়ারউইক বিজনেস স্কুল” থেকে ম্যানেজমেন্ট এর উপর বিএসসি পাশ করেন। আনমোলের ছোট ভাই জয় অংসুল আম্বানি; দাদার মতোই একই স্কুল থেকে পড়াশোনা করেছিলেন এরপর তিনি আমেরিকায় যান ও পরে নিউইয়র্ক গিয়ে “স্ট্রেন স্কুল অফ বিজনেস” থেকে গ্রাজুয়েশন পাস করেন।

Related Articles