×

রাজ্যের এই নতুন প্রকল্পে প্রতি জন পাবেন ১ লক্ষ ২০ হাজার টাকা! এইভাবে আবেদন করে তুলুন ফায়দা

রাজ্য সরকার রাজ্যের মানুষের জন্য ঘোষণা করেছে বাংলা আবাস যোজনা

জনসাধারণের কথা চিন্তা করে “প্রধানমন্ত্রী আবাস যোজনা”র মতই রাজ্যে শুরু হলো “বাংলা আবাস যোজনা”। কিছুদিন আগেই রাজ্য সরকার রাজ্যের মানুষের জন্য ঘোষণা করেছে “বাংলা আবাস যোজনা”। যেখানে এই যোজনার আওতায় প্রতি জনকে দেওয়া হবে 1 লক্ষ 20 হাজার টাকা। যা সরাসরি আবেদনকারীর ব্যাংক একাউন্টে পৌঁছে যাবে। গ্রাম শহর নির্বিশেষে সকলেই এই আবাস যোজনা জন্য আবেদন করতে পারবেন।

আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষ, যাদের বাড়িঘর বানাতে সমস্যা রয়েছে তাদের জন্যই এই প্রকল্প শুরু করেছে সরকার। রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে এই প্রকল্পে 50 লক্ষ মানুষ সুবিধা পেতে চলেছেন। এই প্রকল্পের আওতায় আবেদনকারীকে ঘরের ব্যবস্থা করে দেবে সরকার। চলুন তবে আর দেরি না করে জেনে নেওয়া যাক কিভাবে আবেদন করবেন, কারা কারা এই যোজনার সুবিধা পাবেন সহ আরো নানা বিস্তারিত তথ্য।

আবেদন করার শর্তাবলী

পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

আবেদনকারীর বার্ষিক আয় দারিদ্রসীমার নিচে হতে হবে।

কেউ পূর্বে যদি এই প্রকল্পের সুবিধা লাভ করে থাকেন তবে তিনি পুনরায় আর কোনো সুবিধা পাবেন না।

আবেদনকারীর নিজস্ব ব্যাংক একাউন্ট থাকতে হবে।

আবেদন পদ্ধতি

এই প্রকল্পের সুবিধা পেতে গেলে আপনাকে নিকটবর্তী গ্রাম পঞ্চায়েতে গিয়ে, সেখান থেকে নির্দিষ্ট ফর্ম নিয়ে ফিলাপ করে প্রয়োজনীয় ডকুমেন্টস এর সাথে জমা দিতে হবে। এরপর পঞ্চায়েতের আধিকারিকরা আপনার বাড়ি পরিদর্শন করে জানাবে আপনি এই প্রকল্প পাওয়ার জন্য যোগ্য কিনা।

কি কি ডকুমেন্টস লাগবে

এই প্রকল্পের আবেদন করার জন্য আবেদনকারীকে আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, জব কার্ড, পাসপোর্ট সাইজ ছবি ও স্থায়ী বাসিন্দার প্রমানপত্র জমা দিতে হবে।