নিউজ

বাড়িতে বসে ফোন দিয়েই করে ফেলুন রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক, শিখে নিন সহজ পদ্ধতি

এক দেশ এক রেশন কার্ড দ্রুত কার্যকর করার জন্য পদক্ষেপ নিতে চলেছে সরকার, আর সেইজন্য আপনাকে নিজের রেশন কার্ডটিকে আধার লিংকের সাথে যোগ করতে হবে। বর্তমানে রেশন কার্ড দেশের নাগরিকদের কাছে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি, তারই সাথে লকডাউনের বাজারে বিনামূল্যে খাদ্য সামগ্রী পাওয়ার জন্য সাধারণ মানুষের কাছে রেশন কার্ড এক টুকরো অক্সিজেনের সমান। তবে দেশের বিভিন্ন জায়গায় এই রেশন কার্ড নিয়েই চলছে জালিয়াতি, রাজ্য সরকারের নতুন পদক্ষেপে এক দেশ এক রেশন কার্ডের, নতুন ব্যবস্থা দ্বারা আপনি দেশের যেকোনো স্থান থেকে নিজে রেশন সামগ্রী তুলতে পারবেন, আর এবার ‘এক দেশ এক রেশন’ ব্যবস্থা চালু করার সময়সীমা বেঁধে দিল দেশের সর্বোচ্চ আদালত। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে এই সময়সীমা পূরণ করতে হবে।বাড়িতে বসে অনলাইনে রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক যোগ করতে পারবেন।

নিজের স্মার্টফোনে ইন্টারনেট অ্যাকসেস থাকলেই বাড়িতে বসে অনলাইনে এই লিঙ্কের কাজ সেরে ফেলতে পারবেন আপনি। শুধু লাগবে আধার কার্ডের স্ক্যান কপি অথবা ছবি এবং একটি মোবাইল নম্বর।এক্ষেত্রে মনে রাখতে হবে আধার কার্ডের ছবি অথবা স্ক্যান কপি ১০০ Kb-র বেশি না হয়। জেনে নিন পদ্ধতি-

নিজের স্মার্টফোন থেকে রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করতে গ্রাহককে প্রথমেই যেতে হবে রাজ্য সরকারের খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে – https://food.wb.gov.in/ ।

হোমপেজে ‘DIGITAL RATION CARD RELATED SERVICES’ অপশন টি সিলেক্ট করলে খুলে যাবে আরো তালিকা। সেখান থেকে বেছে নিতে হবে ‘Apply For Updation Of Mobile Number And Aadhaar Card For Already Existing Ration Cards’ অপশনটি। এই বিকল্পটি বেছে নেওয়ার সাথে সাথে খুলে যাবে একটি নতুন পেজ।

নতুন পেজ ওপেন হওয়ার পর আপনাকে আপনার একটি মোবাইল নম্বর দিয়ে ‘Get OTP’ অপশনে ক্লিক করতে বলা হবে। এরপর আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে, যেটি নির্দিষ্ট জায়গায় দিয়ে সাবমিট করতে হবে।

এরপর আপনার কাছে থাকা রেশন কার্ডটির ক্যাটাগরি জানতে চাওয়া হবে। এরমধ্যে পাবেন ‘GEN/RKSY-1/RKSY-2/PHH/SPHH/AAY’ অপশন গুলো. এরপর আপনি নিজের ক্যাটাগরি বেছে নেবেন। কার্ডের নম্বরটি নিদিস্ট জায়গায় দিতে হবে। এরপর সার্চ বটনে ক্লিক করলেই আপনার এবং আপনার কার্ডের সাথে আপনার পরিবারের যে সকল সদস্যরা যুক্ত রয়েছেন তাদের প্রত্যেকের নাম ও কার্ড নম্বর শো করবে।

এরপর আপনার সামনে খুলে যাবে একটি পেজ। সেখানে আধার নম্বর, আধার কার্ডের নাম অনুযায়ী নামের বানান, আধার কার্ডের ছবি জন্ম তারিখ আপলোড করতে হবে।

এছাড়াও যদি আপনার কার্ডের ঠিকানায় কোন ভুল থাকে সেটিও আপনি নির্দিষ্ট জায়গায় দিয়ে সংশোধন করেতে পারবেন।

এরপর অন্যান্য শর্তগুলির জায়গায় টিক চিহ্ন দিয়ে ‘Next’ বটনে ক্লিক করতে হবে।

শেষ পর্যায়ে পুনরায় আপনার নম্বরে একটি ওটিপি আসবে যেটি নির্দিষ্ট জায়গায় দিয়ে সাবমিট করবেন।

এই সমস্ত প্রক্রিয়া হওয়ার পর আপনার অ্যাপ্লিকেশনটি পৌঁছে যাবে নির্দিষ্ট একজন ফুড ইন্সপেক্টরের কাছে। আপনার আবেদন করা সমস্ত বিষয় খতিয়ে দেখবেন তিনি, দেখে তিনি রেশন কার্ডের সাথে আপনার আধার নম্বর লিঙ্ক করে দেবেন।