দেশনিউজ

ফের ভয়াবহ দুর্যোগের পূর্বাভাস, গুলাবের লেজ থেকে জন্ম নিয়ে বাংলায় ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বিধ্বংসী শাহিন!

বিপদ যেন কিছুতেই পিছু ছাড়ছে না। উৎসবের মরসুমে একের পর এক দুর্যোগ লেগেই রয়েছে। একদিকে করোনা আতঙ্ক অন্যদিকে ঘূর্ণিঝড়ের তান্ডব। গুলাব আতঙ্ক এখনো পর্যন্ত কাটেনি আর তারই মাঝে গুলাবের লেজ থেকে জন্ম নিচ্ছে আরো এক ঘূর্ণিঝড়। এই ঘূর্ণিঝড়ের নাম হতে চলেছে শাহিন (shaheen)।

আবহাওয়া দপ্তর তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার উত্তর-পূর্ব আরব সাগর এবং গুজরাট উপকূলে একটি ঘূর্ণবাত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে, যেটি শুক্রবার আরো শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড় শাহিনের রূপ ধারণ করবে। কোন ঘুর্ণিঝড়ের লেজ থেকে শক্তি সঞ্চয় করে এভাবে আরো একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার ঘটনা বিরল বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদদের তরফে আরও জানানো হয়েছে, আগামী ৯৬-১২০ ঘণ্টার মধ্যে আরব সাগর থেকে জলীয়বাষ্প সংগ্রহ করে শক্তি বাড়িয়ে স্থলভাগের আছড়ে পড়তে পারে শাহিন। আগামী ২৪ ঘণ্টার মধ্যে ওমানের দিকে সরে গিয়ে আরব সাগরে প্রবেশ করে শাহীন ঘূর্ণিঝড়টি নিজের শক্তি বাড়াতে পারে।

যদিও হওয়া ভবন তরফে এখনো জানানো হয়নি, যে এই ঘূর্ণিঝড়ের প্রভাব কখন ও ঠিক কোথায় পড়তে চলেছে। তবে গুলাবের অল্প বিস্তর প্রভাব সকাল থেকেই বাংলার বিভিন্ন প্রান্তে পড়েছে। যার ফলে বিভিন্ন প্রান্তে হালকা থেকে মাঝারি বৃষ্টি দেখা দিয়েছে। সকাল থেকেই বেশ কিছু এলাকায় আকাশ গুম মেরে রয়েছে।

Tags

Related Articles

Close