লাইফস্টাইল

Health Tips: টানা সাত দিন সকালে পান্তা ভাত খান, পাবেন একাধিক উপকার

পান্তাভাত হল ভাত সংরক্ষণের একটি পদ্ধতি, রাতের খাবারের জন্য রান্না করা ভাত বেচে গেলে একরাত জলে ডুবিয়ে রাখলেই তা পান্তাভাতে এ পরিনত হয়। গরমকালে এই পান্তা ভাত খায়না এমন মানুষ বোধহয় পাওয়া কঠিন। কিন্তু কেবল কি সুস্বাদু বলে অধিক জনপ্রিয় নাকি কোনো গুন রয়েছে পান্তাভাতে। চলুন জেনে নেওয়া যাক।

12 ঘন্টা ভিজিয়ে রাখলে একশো গ্রাম পান্তাভাতের 73.91 মিলিগ্রাম আয়রন থাকে যেখানে সমপরিমাণ গরম ভাতে আয়রনের পরিমাণ মাত্র 3.4 মিলিগ্রাম। শুধু এইটুকুই নয় প্রয়োজনীয় সমস্ত উপাদান যেমন পটাশিয়াম ক্যালসিয়ামের পরিমান বেড়ে যায় পান্তাভাবে। 100 গ্রাম পান্তাভাতে 839 মিলিগ্রাম আর ক্যালসিয়াম এর পরিমান বেড়ে হয় 850 মিলিগ্রাম।

এছাড়াও পান্তাভাত থেকে ভিটামিন সি ভিটামিন বি 12 পাওয়া যায়। শর্করা সমৃদ্ধ খাবার গরমের দিনে যেমন শরীর ঠান্ডা রাখে তেমন সতেজ করে তোলে। শরীরে জলের ঘাটতি পূরণ করে, তাপের ভারসাম্য বজায় রাখে।

সাধারন ভাতের তুলনায় পান্তাভাতের গুনাগুন অনেক বেশি। এটি যেমন সহজে হজম হয়ে যায় তেমনি ভাতের থেকে সোডিয়াম কম থাকায় রক্তচাপ স্বাভাবিক থাকে।

এটি যেহেতু ফারমেন্টেড খাবার তাই এই খাবার খেলে শরীর হালকা থাকে আর যেকোনো কাজে এনার্জি পাওয়া যায়। মানবদেহের জন্য প্রয়োজনীয় বহু ব্যাকটেরিয়া পান্তাভাতের মধ্যেই বেড়ে ওঠে। এছাড়াও পেটের সমস্যা দূর করা কোষ্ঠবদ্ধতা দূর করার শরীর সজীব রাখা অনেক উপকারে লাগে পান্তা ভাত।

Tags

Related Articles

Close