×

হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিং পরিষেবা চালু করল SBI, এইভাবে চেক করুন আপনার ব্যাঙ্ক ব্যালেন্স

নতুন নিয়মটি গ্রাহকদের জন্য অত্যন্ত সুবিধাজনক হবে বলে মনে করছে SBI

ব্যাংকে কোন রকম কাজ করাতে যাওয়া মানেই হাতে বেশ খানিকটা সময় নিয়ে যাওয়া, আর তারপর লম্বা লাইন, ব্যাংকে বিভিন্ন ধরনের নাজেহাল পরিস্থিতির শিকার হতে হয় আমাদের। ছোটখাটো কোনো কাজের জন্যও দিতে হয় লম্বা লাইন। তবে সম্প্রতি ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক SBI এর পক্ষ থেকে নেওয়া হল এক দারুন পদক্ষেপ। যার ফলে ছোটখাটো কাজের জন্য আর দিতে হবে না লম্বা লাইন।

ডিজিটালাইজেশনের মাধ্যমে অনেক কাজেই আমাদের অনেক সুবিধা হয়েছে। তবে এবার SBI এর পক্ষ থেকে নেওয়া নয়া পদক্ষেপে হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাওয়া যাবে ব্যাংকের পরিষেবা। যার ফলে ছোটখাটো কাজের জন্য আর হানা দিতে হবেনা ব্যাংকে। বর্তমানে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে নানা ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে তার মধ্যে এই নতুন নিয়মটি গ্রাহকদের জন্য অত্যন্ত সুবিধাজনক হবে বলে মনে করছে SBI।

বহুদিন ধরেই SBI হোয়াটসঅ্যাপ ব্যাংকিং পরিষেবা চালু করার পরিকল্পনা নিয়েছিল। তবে সম্প্রতি তারা ট্যুইট করে জানিয়েছে এবার থেকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে মিলবে ব্যাংক পরিষেবা। এর মাধ্যমে গ্রাহকরা যখন খুশি ব্যালেন্স এনকোয়ারি বা মিনি স্টেটমেন্ট চেক করতে পারবেন। চলুন তবে জেনে নিই কিভাবে পাবেন এই পরিষেবা।

এই হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিং পরিষেবা গ্রহণ করার জন্য প্রথমে আপনাকে রেজিস্টার করতে হবে। ব্যাংকে যুক্ত মোবাইল নাম্বারে SMS এর মাধ্যমে অনুমতি দিয়ে রেজিস্টার করবার পর +919022690226 এই নম্বরে হোয়াটসঅ্যাপে Hi লিখে পাঠাতে হবে। তারপর SBI এর পক্ষ থেকে আপনাকে বার্তা পাঠানো হবে “প্রিয় গ্রাহক SBI হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিং পরিষেবাতে আপনাকে স্বাগত” এবং তিনটি বিকল্প দেওয়া হবে যার মধ্যে আপনাকে একটি বেছে নিতে হবে। বিকল্প তিনটি হলো –

১) অ্যাকাউন্ট ব্যালেন্স – অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করবার জন্য ১ টিপতে হবে।

২) মিনি স্টেটমেন্ট – মিনি স্টেটমেন্ট অর্থাৎ শেষ পাঁচবারের ট্রানজাকশন জানার জন্য ২ টিপতে হবে।

৩) হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিং পরিষেবা থেকে ডিরেজিস্টার করুন – হোয়াটসঅ্যাপ ব্যাংকিং পরিষেবা না নিতে চাইলে ৩ টিপে ডিরেজিস্টার করতে হবে।

এছাড়া আপনার ব্যাংক সম্বন্ধিত কোন রকম প্রশ্ন থাকলে আপনি সেটি টাইপ করে লিখে পাঠাতে পারবেন।