বিনোদন

‘পথের পাঁচালী’র দুর্গাকে মনে আছে? অভিনেত্রীর মর্মান্তিক অবস্থার কথা শুনলে চোখে জল আসবে

বর্তমানের হালফ্যাশনের অভিনেত্রীদের মত সৌন্দর্য্য ও লাস্যময়ীতা তার না থাকলেও অভিনয়গুণে বলে বলে দশ গোল দেওয়ার ক্ষমতা রাখতেন উমা দাশগুপ্ত

সত্যজিৎ রায়ের অনবদ্য সৃষ্টি “পথের পাঁচালী” বাঙালিকে এনে দিয়েছিল অস্কার। বিশ্ব-সামাজিক এই সিনেমায় দুর্গা চরিত্রে অভিনয় করার জন্য সারা বাংলা এফোর-অফর করে উমা দাশগুপ্তকে বেছে নিয়েছিলেন অভিনেতা। সিনেমাতে দুর্গার মারা যাওয়ার দৃশ্যতে কাঁদেনি এমন মানুষ হয়তো আতশকাঁচ দিয়ে খুঁজলেও খুঁজে পাওয়া যাবে না। তবে কেউ কি মনে রেখেছেন এই দুর্গা চরিত্রে অভিনয়কারী অভিনেত্রীকে?

বর্তমানের হালফ্যাশনের অভিনেত্রীদের মত সৌন্দর্য্য ও লাস্যময়ীতা তার না থাকলেও অভিনয়গুণে বলে বলে দশ গোল দেওয়ার ক্ষমতা রাখতেন উমা দাশগুপ্ত। নিজের স্বাভাবিক অভিনয় দক্ষতা ও বাচনভঙ্গির জেরে এই ঐতিহাসিক চরিত্রের জন্য বেছে নেয়া হয়েছিল তাকে। উমা দাশগুপ্তর স্কুলের প্রধান শিক্ষিকার সাথে পরিচালকের পরিচয় থাকায় খুব সহজেই দুর্গা চরিত্রের কাস্ট করা হয়েছিল উমাকে।

জানা যায়,একেবারে শৈশব থেকেই স্কুলের বিভিন্ন অনুষ্ঠানে ও থিয়েটারে অভিনয় করতে পছন্দ করতেন উমা আর সেই সুবাদে স্কুলের প্রধান শিক্ষিকার নজরে আসেন তিনি। তবে ঐতিহাসিক এই ছবিতে অভিনয়ে বাঁধ সেধেছিল তার রক্ষনশীল পরিবার। জানা যায়,বাবার অমতে একপ্রকার এই ছবিতে অভিনয় করেছিলেন তিনি। তবে পরবর্তীতে সৃষ্টি হয়েছিল ইতিহাস! সারাবিশ্বে সমাদৃত করেছিল এই সিনেমাকে।

তবে অত্যন্ত প্রতিভাবান কালজয়ী এই অভিনেত্রীকে মানুষে মনে রাখেনি। জানেন কি আজ উমা দাশগুপ্ত ঠিক কী অবস্থানে রয়েছেন? জানা যায় 2015 সালে বয়সের ভারে ভারাক্রান্ত হয়ে ইহ জগত ছেড়ে পরলোকগমন করেছেন এই প্রতিভাবান অভিনেত্রী। তবে “পথের পাঁচালী”র দুর্গা চরিত্রের মাধ্যমে তিনি আমাদের কাছে আজীবন অমর হয়ে রইবেন।

Related Articles