দেশনিউজ

হাই প্রেসারে চীন, লালবাহিনীকে শায়েস্তা করতে কড়া পদক্ষেপ ভারতের

Advertisement

গত ১৫ ই জুন ভারতীয় সেনা এবং চিনা সেনার মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর সীমান্তে উত্তেজনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছিল। তার পরই দুই দেশই লাদাখ সীমান্তে সেনা মোতায়েন শুরু করে। এরপর দুই দেশের সেনাপ্রধানদের মধ্যে একাধিকবার বৈঠক হয়। কিন্তু কোনো সুফল মেলেনি। এই বৈঠকে সীমান্ত থেকে চীন সেনা প্রত্যাহারের কথা হলেও চীন কথা রাখেনি। সেনা সরানোর পরিবর্তে উল্টে তারা ৫০ হাজার সেনা মোতায়েন করছে। এমনকি চিনা সেনা সীমান্তে মিসাইল মজুত শুরু করে দিয়েছে। তাই জবাব দিতে ভারতও টি-৯০ ট্যাঙ্ক মোতায়েন করেছে, যা মিসাইল ছুড়তে সক্ষম।

এই ট্যাংকের ওজন ৪৬ টনের কাছাকাছি। এই ট্যাংক মোতায়েন করা হবে ১৬ হাজার ফুট উচ্চতায় ভারতীয় সেনা ক্যাম্পে। এত ভারী ট্যাংক এত উচ্চতায় তোলা খুব চাপের ব্যাপার। এরআগে ১৫ জুনের ঘটনার পর সেনাদের জন্য ওই জায়গায় পাঠানো হয়েছিল এম৭৭৭ ১৫০এমএম হোউইটজার, ১৩০এমএম বন্দুক।

চীন সীমান্ত থেকে সেনা সরানোর কথা বললেও তাদের পদক্ষেপ দেখা যায়নি। চীন বহু বার এরআগে কথা দিয়ে কথা রাখেনি। তাই ইতিহাস থেকে সাক্ষী নিয়ে ভারত পুরো প্রস্তুত হচ্ছে চীনকে কড়া জবাব দেবার জন্য। তাই ভারতও সীমান্তে সেনা সহ অনেক মিসাইল মজুত করছে। দুই দেশই একে অপরের ওপর কড়া নজর রাখছে।

ভারত কোনোভাবেই একটুকুও জায়গা ছেড়ে দিতে রাজি নয়। যদি কোনো কারণে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয় সেইকারনে আগেভাগেই অত্যাধুনিক সামরিক অস্ত্র সীমান্তে মজুত করছে ভারত। ভারতের অস্ত্র ভাণ্ডারে অত্যাধুনিক রাইফেল, বোমা, ড্রোন থেকে শুরু করে মিগ ২১, সুখোই -৩০, এস-৪০০ মজুত করা হচ্ছে। আবার আজই ফ্রান্স থেকে ভারতের উদ্দেশ্যে উড়ান দিয়েছে রাফাল যুদ্ধবিমান।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

×
Close