অর্থনীতিনিউজ

মধ্যবিত্তদের জন্য বড় ধাক্কা, একধাক্কায় অনেকটাই বাড়লো সোনার দাম

কদিন ধরেই লাগাতার বৃদ্ধি পাচ্ছে সোনার দাম। আন্তর্জাতিক বাজারের সাথে ভারতের বাজারেও ক্রমেই বেড়ে চলেছে সোনার দাম। আকাশছোঁয়া সোনার দাম এর জন্য মধ্যবিত্তরা সোনার জিনিস কিনে নিজেদের ইচ্ছেপূরণ করতে ব্যর্থ। সোনার দাম দিন দিন বাড়ার কারণ হল, ভারতে প্রয়োজনীয় সোনা দেশ থেকে জোগান দিতে না পারায় বেশিরভাগ সোনা বিদেশ থেকে আমদানি করতে হয়। যার ফলে বিশ্ব বাজারে দামের পরিবর্তনের সাথে বদলে যায় ঘরোয়া বাজারে সোনার দাম। এছাড়া সোনার দাম বৃদ্ধির আর একটি কারণ কেন্দ্রীয় সরকারের অতিরিক্ত আমদানি শুল্ক।

দেশজুড়ে করোনা পরিস্থিতির জেরে দেশের অর্থনৈতিক অবস্থার একপ্রকার কোমর ভেঙে গিয়েছে। বহু মানুষ কাজ হারিয়েছে। আর এরমধ্যেই চড় চড়িয়ে বৃদ্ধি পাচ্ছে সোনার দাম। তাই এরমধ্যে যেসব মধ্যবিত্ত পরিবারে বিয়ের আয়োজন হচ্ছে তাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। ইতিমধ্যেই ২৪ ক্যারেট সোনার দাম ৫০ হাজার ছাপিয়েছে। প্রায় ১ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে সোনার দাম। ২২ ক্যারেট সোনার দামও প্রায় ৫০ হাজার ছুঁই ছুঁই। সোনার দামের সাথে পাল্লা দিয়ে বাড়ছে রুপোর দাম। ইতিমধ্যেই রুপোর বাটের দাম ৬১ হাজার ৬১২ টাকা হয়ে গেছে।

গোটা বিশ্বে করোনা সংকটের জেরে সোনায় বিনিয়োগের প্রবণতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এই কারণেই সোনার দামে ওঠানামা লেগে রয়েছে। বিশেষজ্ঞদের ধারণা, অর্থনীতি চাঙ্গা করতে আর্থিক প্যাকেজের আশায় চড়চড়িয়ে বৃদ্ধি পাচ্ছে সোনার দাম। বিশেষজ্ঞরা আরও জানিয়েছে, যেহেতু করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের আশা দেখা দিচ্ছে। তাই পুরোদমে কাজ শুরু করার সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে। তার জেরেই হুড়মুড়িয়ে বাড়ছে সোনা এবং রুপোর দাম।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close