অর্থনীতিনিউজ

পোস্ট অফিসের এই স্কিমে ব্যাংকের থেকেও বেশি সুদ, মাত্র ৫ বছরে পাবেন সাড়ে ১৩ লাখ টাকা

ভবিষ্যতের কথা মাথায় রেখে প্রতিটি মানুষের টাকা সঞ্চয়ের প্রয়োজন আছে। কার কখন টাকার প্রয়োজন হবে কেউ জানেনা। তাই আগে থেকেই টাকা জমানোর দরকার আছে। আর এরজন্য সবথেকে ভালো উপায় হল সঠিক জায়গায় বিনিয়োগ। বিশেষজ্ঞদের মতে, ঝুঁকি ছাড়াই টাকা জমানোর সবথেকে ভালো জায়গা হল পোস্ট অফিস।

যারা কোনরকম ঝুঁকি ছাড়া টাকা জমাতে চান এবং টাকা বাড়াতে চান তাহলে পোস্ট অফিসের স্মল সেভিংস স্কীম তাদের জন্য উপযুক্ত। পোস্ট অফিস থেকে আপনি NSC অর্থাৎ ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট কিনতে পারবেন। এই স্কিমে আপনি ব্যাংকের ফিক্সড ডিপোজিটের থেকে বেশি সুদ পাবেন।

বর্তমানে পোস্ট অফিসের এই স্কিমে ৬.৮ % হারে সুদ পাওয়া যাচ্ছে। কিন্তু ব্যাংকের ফিক্সড ডিপোজিটে এর থেকে অনেকটাই কম সুদ মেলে। এই স্কিমের সবথেকে ভালো দিক হল, এই স্কিমে আপনারা চক্রবৃদ্ধি হারে সুদ পাবেন। ৫ বছরের জন্য এই স্কিমে আপনারা টাকা রাখতে পারেন। ৫ বছর অতিক্রান্ত হলে আরও পরবর্তী পাঁচ বছরের জন্য টাকা রাখা যাবে।

সাধারণত ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট ৫ বছর পর ম্যাচিউর হয়। কিন্তু ১ বছর হয়ে গেলেই আপনি টাকা তুলতে পারবেন। এই স্কিমটি পুরোপুরি সরকারি স্কিম হওয়ায় আপনি নির্দিষ্ট সময় পর সুদ সহ টাকা পাবেন। এবিষয়ে কোনো সংশয়ের কারণ নেই। আপনি যদি এই স্কিমে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে ৫ বছর আপনি সুদ পাবেন সাড়ে ৩ লক্ষ টাকা। অর্থাৎ ৫ বছর পাবেন আপনি মোট টাকা ফেরত পাবেন ১৩.৫ লক্ষ টাকা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close