বিনোদন

বলিউডের সবথেকে মূর্খ পরিবার, কাপুর পরিবারের বিদ্যার দৌড় শুনলে চমকে যাবেন

বিগত বহুবছর ধরে বলিউডে রাজত্ব করছে কাপুর পরিবার। এই পরিবারের একাধিক সদস্যেরা অভিনয়ের সাথে যুক্ত। তবে পড়াশোনার দিক দিয়ে তারা খুব বেশিদূর এগোতে পারেননি। আজ আমরা এরকমই কিছু তারকার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জানবো।

পৃথ্বীরাজ কাপুর (Prithviraj Kapoor): এই পরিবারের প্রথম সুপারস্টার হলেন পৃথ্বীরাজ কাপুর। এমনকি তাকে হিন্দি সিনেমার প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম হিসেবে ধরা হয়। তিনি অবিভক্ত ভারতবর্ষের লায়লপুরের খালসা কলেজ থেকে পড়াশোনা করেছিলেন। এরপর তিনি ভর্তি হন এডওয়ার্ডস কলেজে। সেখান থেকেই বিএ ডিগ্রী লাভ করেন।

রাজ কাপুর (Raj Kapoor): পৃথ্বীরাজ কাপুরের সন্তান হলেন রাজ কাপুর। তিনি মুম্বাই, কলকাতা, দেরাদুনের বিভিন্ন বিদ্যালয় ভর্তি হয়েছিলেন। তবে শোনা যায় তিনি নাকি ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময়ই ফেল করেছিলেন।

শাম্মী কাপুর (Shammi Kapoor): পৃথ্বীরাজ কাপুরের আরেক সন্তান শাম্মি কাপুর পড়াশোনাতে মোটামুটি ভালো ছিলেন। বেশিরভাগ সময় তিনি কলকাতাতে থেকেছিলেন। ডন বসকো হাইস্কুল থেকে তিনি মাধ্যমিক পাশ করেন এরপর আর পড়াশোনা করেননি।

শশী কাপুর (Sashi Kapoor): পৃথ্বীরাজ কাপুরের সবথেকে ছোট সন্তান মুম্বাইয়ের ডন বসকো হাইস্কুলে ভর্তি হয়েছিলেন। খুব অল্প বয়সে তিনি অভিনেতা হিসেবে কাজ শুরু করেন। শোনা যায় তিনি নাকি স্কুলের গণ্ডি পেতে পারেননি।

ঋষি কাপুর (Rishi Kapoor): রাজ কাপুরের পাঁচ সন্তানের মধ্যে রণধীর এবং ঋষি কাপুর বলিউডে সবথেকে বেশি জনপ্রিয় হয়েছেন। ঋষিকে ভর্তি করানো হয়েছিল মুম্বাইয়ের ক্যাম্পিয়ন স্কুলে। সেখানে অষ্টম শ্রেণিতে পড়াশোনা করার সময় ফেল করেন তিনি। এরপর তাকে আজমেরের মেয়ো কলেজে ভর্তি করানো হলে সেখানে এক বছরের বেশি পড়েননি।

রণধীর কাপুর (Randhir Kapoor): এই অভিনেতাকে ভর্তি করানো হয় দেরাদুনের কর্নেল ব্রাউন কেমব্রিজ স্কুলে। স্কুলের গণ্ডি পেরোতেই পড়াশোনা শেষ করে দেন তিনি।

করিশ্মা কাপুর (Karishma Kapoor): জনপ্রিয় অভিনেত্রী করিশ্মাকে প্রথমে ভর্তি করানো হয় মুম্বাইয়ের ক্যাথিড্রাল অ্যান্ড জন কনন স্কুলে। এরপর উচ্চশিক্ষার জন্য তিনি ভর্তি হয়েছিলেন মুম্বাইয়ের সোফিয়া কলেজে। তবে অভিনয়ের চাপ থাকার কারণে পড়াশোনা ছেড়ে দেন তিনি।

করিনা কাপুর খান (Kareena Kapoor Khan): দিদির মতোই খুব বেশি দূর পড়াশোনা করেননি তিনি। প্রথমে তাকে ভর্তি করানো হয়েছিল মুম্বাইয়ের জামনাবাই নার্সি স্কুলে। এরপর দেরাদুনের ওয়েলহাম স্কুল থেকে পড়াশোনা শেষ করেন তিনি। পরে যদিও একটি কলেজে ভর্তি হয়েছিলেন তবে মাঝপথেই সেটা ছেড়ে দেন।

রনবীর কাপুর (Ranbir Kapoor): কাপুর পরিবারের সবথেকে শিক্ষিত সুপারস্টার হলেন রনবীর। যিনি প্রথমে মুম্বাইয়ের স্কটিশ স্কুলে ভর্তি হয়েছিলেন। এরপর মুম্বাইয়ের ‘এইচ আর কলেজ অফ কমার্স এন্ড ইকোনোমিক্স’এ ভর্তি হন। উচ্চশিক্ষার জন্য তিনি নিউইয়র্কে গিয়েছিলেন সেখানে পড়াশোনা করেন সিনেমা তৈরি নিয়ে। এরপর আরও একবার মেথড অ্যাক্টিং নিয়ে পড়াশোনা করার জন্য তিনি ভর্তি হন নিউইয়র্কের ‘লি স্ট্রাসবার্গ থিয়েটার অ্যান্ড ফিল্ম ইনস্টিটিউট’এ।

ঋধিমা কাপুর (Ridhima Kapoor): ঋষি কাপুরের কন্যা ঋধিমা কাপুর অভিনয়কে পেশা হিসেবে বেছে নেননি। তিনি অনেক দূর পড়াশোনা করেছেন। এমনকি উচ্চশিক্ষার জন্য লন্ডনে গিয়েছিলেন। ‘আমেরিকান ইন্টারকন্টিনেন্টাল ইউনিভার্সিটি’ থেকে ব্যাচেলার অফ ডিজাইনিং এন্ড মার্কেটিংয়ের উপর ডিগ্রি নিয়ে তিনি মুম্বাই ফিরে আসেন।

Related Articles