নিউজরাজ্য

Seba Sakhi Prakalpa 2023: পশ্চিমবঙ্গের এই নয়া প্রকল্পে মিলবে ৯০০০ টাকা, মহিলারা আজই জেনে নিন বিস্তারিত

পশ্চিমবঙ্গ সরকারের ‘সেবা সখী প্রকল্প’ প্রশিক্ষণ দিয়ে স্বনির্ভর করে তোলা হবে মহিলাদের

Advertisement
Advertisement

শুধুমাত্র মহিলাদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের একটি দুর্দান্ত প্রকল্প হল ‘সেবা সখী প্রকল্প’ (Seba Sakhi Prakalpa 2023)। সেবা সখী প্রকল্পের অধীনে, পশ্চিমবঙ্গ সরকার বৃদ্ধ বা বিছানায় পড়ে থাকা এবং ক্রমাগত যত্নের প্রয়োজন এমন অন্য কোনও ব্যক্তির যত্ন নেওয়ার জন্য মহিলাদের প্রশিক্ষণ দেবে। মহিলাদের আরও কর্মসংস্থান প্রদান এবং তাদের ক্ষমতায়নের জন্য এই প্রকল্প চালু করা হয়েছে। এই নিবন্ধে, আপনি পশ্চিমবঙ্গ সরকারের সেবা সখী প্রকল্প সম্পর্কে নিম্নলিখিত বিবরণ জানতে পারবেন।

প্রশিক্ষণের বিবরণ:

পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গের প্রতিটি জেলার প্রতিটি ব্লক থেকে ২০ থেকে ৪০ জন মহিলাকে নিয়োগ করবে। তারপরে তাদের পশ্চিমবঙ্গ সরকার গ্রামীণ জীবনকা মিশন “অনাধারা” প্রকল্পের অধীনে প্রশিক্ষণ দেবে। “সেবা সখী” প্রকল্পের (Seba Sakhi Prakalpa 2023) আওতায় যে সকল নারীদের বাছাই করা হবে তাদেরকে প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান, রক্তচাপ পরিমাপ, পরিচর্যা এবং ডায়াবেটিসের মতো সাধারণ রোগের চিকিৎসা সম্পর্কে সাধারণ ধারণা দিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

বেতন

সেবা সখী যোজনার (Seba Sakhi Prakalpa 2023) অধীনে, যে মহিলারা একজন বয়স্ক ব্যক্তির দেখাশোনার জন্য নিযুক্ত হবেন তারা শহর এলাকায় পোস্ট করা হলে প্রতিদিন ৩০০ টাকা বা গ্রামীণ এলাকায় পোস্ট করা হলে প্রতিদিন ২৫৫ টাকা পাবেন।

 কীভাবে আবেদন করবেন?

পশ্চিমবঙ্গ সরকার শীঘ্রই এই প্রকল্পের (Seba Sakhi Prakalpa 2023) একটি পাইলট প্রকল্প শুরু করবে। তাই এখন পর্যন্ত, সেবা সখী প্রকল্পের অধীনে আবেদন করার পদ্ধতি সম্পর্কে কোনও বিশদ বিবরণ দেওয়া হয়নি। আশা করা হচ্ছে যে, প্রকল্পের জন্য আবেদন করার অফলাইন এবং অনলাইন প্রক্রিয়া উভয়ই পাইলট প্রকল্পের সমাপ্তির পরে ঘোষণা করা হবে।

Related Articles