দেশনিউজ

দেশে লকডাউন জারি করে বিপুল পরিমান অর্থসংকটে সরকার! হিসেব দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

Advertisement
Advertisement

করোনা ভাইরাস এর সংক্রমণ রুখতে গোটা ভারতজুড়ে দীর্ঘদিন ধরে লকডাউন চলেছে। যার ফলে ভারতীয় অর্থনীতির একপ্রকার কোমর ভেঙে গেছে বলা চলে। ভারতীয় অর্থনীতির প্রধান উৎস রেল যা এই লকডাউন এর জন্য বন্ধ ছিল। এছাড়া পরিবহন, কারখানা প্রায় সমস্ত কিছুই বন্ধ ছিল যার ফলস্বরূপ সরকারি কোষাগারে টান পড়েছে।

গতকাল বুধবার এই কথাটিই বললেন কেন্দ্রীয় ক্ষুদ্র এবং কুটির শিল্পমন্ত্রী নীতিন গড়করি। গতকাল কেন্দ্রে বিজেপি দ্বিতীয়বার সরকার গঠনের পর দুই বছর পূর্ণ হবার বার্ষিক পূর্তিতে বিজেপি যে ভারচুয়াল র‍্যালি করেছিল তাতে স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও অনেক দফতরের মন্ত্রীরা বক্তৃতা দিয়েছেন।

সেইখানে কেন্দ্রীয় ক্ষুদ্র এবং কুটির শিল্পমন্ত্রী নীতিন গড়করি তুলে ধরেন বর্তমানে ভারতের অর্থনৈতিক অবস্থা। তিনি জানান, আমাদের মোট জিডিপি ২০০ লক্ষ কোটি টাকা। এর থেকে আর্থিক প্যাকেজে গেছে প্রায় ২০ লক্ষ কোটি টাকা, যা মোট জিডিপির দশ শতাংশ। এছাড়া লকডাউন এর জন্য যানবাহন থেকে শুরু করে কারখানা সমস্ত কিছু বন্ধ থাকায় রাজস্ব কমবে প্রায় ১০ লক্ষ কোটি টাকা অর্থাৎ জিডিপির ৫ শতাংশ। সর্বমোট ৩০ লক্ষ কোটি টাকার ঘাটতি। খুব খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে ভারত সরকার।

এছাড়া কেন্দ্রীয় সড়কমন্ত্রী এই কথায় সহমত পোষণ করে বলেন, কেন্দ্র ও রাজ্য উভয়েই দরুন আর্থিক সমস্যার মধ্যে দিয়ে যেতে চলেছে। এমনকি এখন থেকেই অনেক রাজ্য তাদের কর্মীদের বেতন দিতে পারছেনা। তবে তিনি নেতিবাচক মন্তব্যের পর কিছু ইতিবাচক কথাও বলেন। তিনি বলেন আমরা সবাই খুব খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। কিন্তু আমাদের ভেঙে পড়লে চলবে না। আমাদের এই সময়ের সাথে লড়াই চালিয়ে যেতে হবে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles