দেশনিউজ

শুধুমাত্র দুধ বিক্রি করেই কোটিপতি, আত্মনির্ভরতার দৃষ্টান্ত স্থাপন করলেন মোদী রাজ্যের প্রৌঢ়া

Advertisement
Advertisement

গুজরাটের বনসকন্ঠা অঞ্চলে অবস্থিত নাগানা গ্রামের বাসিন্দা নাভালবেন দলসংভাই চৌধুরী আত্মনির্ভর হওয়ার নতুন নিদর্শন স্থাপন করেছেন। শুধুমাত্র দুধ বিক্রি করে তিনি কোটিপতি হওয়ার পথে পা বাড়িয়েছেন। ৬২ বছর বয়সী নাভালবেন রীতিমতো বিপ্লব এনেছেন আত্মনির্ভরশীল হওয়ার লক্ষ‍্যে।

২০২০-তে দুধ বিক্রি করেছেন প্রায় ১.১০ কোটি টাকার। লাভ করেছেন সাড়ে তিন লক্ষ টাকা। তার আগের বছর অর্থাৎ ২০১৯ সালে বিক্রি করেছেন ৮৭.৯৫ লাখ টাকার দুধ। তিনি নিজের বাড়িতেই দুধ বিক্রির জন্য উপযুক্ত ব্যবস্থা করে নিয়েছেন। বর্তমানে তাঁর বাড়িতে রয়েছে ৮০ টি মোষ, ৪৫ টি গরু।

প্রায় ১৫ জন কর্মী তাঁর কাছে কাজ করেন। তিনি জানান, তাঁর ছেলেরা সকলেই শহরে পড়াশোনা করছে এবং কাজ করছে কিন্তু তাদের তুলনায় তিনি অনেক বেশি আয় করেন। তিনি ২০১৯ এবং ২০২০ সালে দুধ বিক্রির নিরিখে বনসকন্ঠা অঞ্চলে প্রথম হন।

ইতিমধ্যে জিতে ফেলেছেন ২ টি লক্ষী অ্যাওয়ার্ড। প্রায় তিন বার তিনি সেরা পশুপালকদের শিরোপা পেয়েছেন। যে বয়সে মানুষ সাধারণত কাজকর্ম থেকে অবসর নেয় অর্থাৎ ষাট-এর উপরের বয়সে, সেই বয়সে চুটিয়ে কাজ করছেন তিনি। দুই হাতে রোজগার করে আত্মনির্ভরতার দৃষ্টান্ত স্থাপন করেছেন। শুধু তাই নয়, তার সাথে অন্নসংস্থান করছেন তাঁর কাছে কাজ করা বাকি কর্মীদেরও।

Related Articles