দেশনিউজ

অদ্ভুত কান্ড! ট্রেনে ওঠার আগে গেটে মাথা ঠেকিয়ে প্রণাম, নেটিজেনদের মন কাড়ল এই যুবক

Advertisement
Advertisement

এক যাত্রী নতজানু হয়ে প্রণাম করছেন লোকাল ট্রেনের দরজায়। যেন এক নতুন যাত্রার সূচনার প্রাক মুহূর্তে ইষ্টদেবতার কাছে প্রার্থনা সেরে নেওয়া। তবে নতুন যাত্রাই যেন! ‘জীবনরেখা’ বলা হয় মুম্বইয়ের লোকাল ট্রেনকে। এই লোকাল ট্রেনের উপর নির্ভর করে লাখ লাখ মানুষের জীবন-জীবিকা।

কিন্তু সেই জীবনরেখাই ছিন্ন হয়ে পড়ে করোনা ভাইরাসের হানায়। দেশ জুড়ে রেলের চাকা থমকে গিয়েছিল ২০২০-এর ২২ মার্চ থেকে। মুম্বইয়ের জীবনরেখাও স্তব্ধ হয়ে গিয়েছিল। দীর্ঘ ১১ মাস কেটে গিয়েছে এরপর। মুম্বইয়ের লাখ লাখ মানুষের জীবিকা নির্বাহ হয় যে জীবনরেখাকে কেন্দ্র করে, সেই জীবনরেখা থমকে যাওয়ায় বহু মানুষ কর্মহীন হয়েছেন। মুম্বইয়ের আমজনতা, নিত্যযাত্রী থেকে হকাররা অপেক্ষায় দিন গুনছিলেন কবে চালু হবে ট্রেন, কবে থেকে আবার স্বাভাবিক হবে জীবনযাত্রা।

অবশেষে হাজির হয়েছে সেই মাহেন্দ্রক্ষণ। ফের মুম্বইযের জীবনরেখায় স্পন্দন ফিরে এসেছে ১ ফেব্রুয়ারি থেকে। কতটা আবেগ, আশা আর ভরসা জড়িয়ে এই যাত্রার সঙ্গে, তা ব্যক্ত করছে মুম্বইয়ের এক স্টেশনের ছবিতে ধরা পড়া এক যাত্রীর নতজানু হয়ে প্রণামের ঘটনাই। ব্যাপক চর্চা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই ছবি নিয়েই।

‘মুম্বইয়ে ট্রেন চালু হল দীর্ঘ ১১ মাস বাদে। এক যাত্রী নতজানু হয়ে প্রণাম করছেন ট্রেনে ওঠার আগে, মন ছুঁয়ে গেল এই ঘটনা’, ছবিটি দেখার পর কমেন্ট নেটাগরিকদের। কেউ আবার লিখেছেন, ‘একেই বলে মুম্বইয়ের জীবনরেখা।’ আবার একজনের কমেন্ট, ‘এটা ভগবানের রথ মুম্বইবাসীদের জন্য।’ মুম্বইবাসীদের কতটা আবেগ জড়িয়ে আছে এর সঙ্গে, তার প্রমাণ এই ছবিই, এরকমই মন্তব্য কারো কারো।

Related Articles