দেশনিউজ

দূরপাল্লার ট্রেনে একা যাত্রা করা মহিলাদের নিরাপত্তার জন্য বিশেষ উদ্যোগ ভারতীয় রেলের!

দূরপাল্লার ট্রেনে একা যাত্রা করা মহিলাদের যাত্রা শুরু করা স্টেশন থেকে গন্তব্যস্থলের স্টেশন পর্যন্ত সম্পূর্ণটাই আরপিএফ এর নজরদারির মধ্যে থাকবেন।

Advertisement
Advertisement

মহিলাদের নিরাপত্তার বিষয়ে বিশেষ ব্যবস্থা নিল ভারতীয় রেল। এবার থেকে দূরপাল্লার ট্রেনে এক যাত্রা করা মহিলাদের নিরাপত্তার জন্য “মেরি সহেলী” নামে একটি বিশেষ ব্যবস্থাপনা শুরু করা হয়েছে। এর মাধ্যমে দূরপাল্লার ট্রেনে একা যাত্রা করা মহিলাদের যাত্রা শুরু করা স্টেশন থেকে গন্তব্যস্থলের স্টেশন পর্যন্ত সম্পূর্ণটাই আরপিএফ এর নজরদারির মধ্যে থাকবেন। বৃহস্পতিবার ভারতীয় দলের পক্ষ থেকে এই বিশেষ ঘোষণা করা হয়েছে।

কি এই মেরি সহেলী? ভারতীয় রেল জানিয়েছে, এবার থেকে কোন মহিলা একা যাত্রা করলে সেক্ষেত্রে যাত্রা শুরুর সময় তার সঙ্গে যোগাযোগ করবেন আরপিএফ এর মহিলা বাহিনী। এরপর তাঁর কাছ থেকে ওই মিহিলার সম্পূর্ণ তালিকা থাকবে।এর সাথে থাকবে ফোন নম্বরও। যদি কোনো সমস্যায় পড়েন, তাহলে রেলের টোল ফ্রি নাম্বারে অভিযোগ জানাতে পারবেন তাঁরা। আবার ট্রেন গন্তব্যস্থলে পৌঁছানোর পরও আরপিএফ-এর মহিলা বাহিনী ওই এক থাকা মহিলার সাথে যোগাযোগ করবেন।

এই যাত্রাপথে কোথাও কোনো সমস্যা হয়েছে কিনা সে বিষয়ে খোঁজ খবর নেবে ওই মহিলা বাহিনী। দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সঞ্জয় ঘোষ জানিয়েছেন, ইতিমধ্যেই এই ব্যবস্থার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়ে গিয়েছে। মুম্বই, আমেদাবাদ, চেন্নাই সহ দেশের পাঁচটি গুরুত্বপূর্ণ শহরের মোট ৫ টি স্পেশাল ট্রেনকে এই পরীক্ষামূলক প্রয়োগের জন্য ব্যবহার করা হয়।

মহিলাদের জন্য এই বিশেষ উদ্যোগ গুরুত্বপূর্ণ। আর মহিলারা রেলের এই বিশেষ উদ্যোগের প্রশংসাও করেছেন। আর এই সাফল্যের পর দেশজুড়ে এই সুবিধা চালু করার সিদ্ধান্ত নেয় ভারতীয় রেল।

Related Articles