কলকাতানিউজ

Durga Puja 2023: কলকাতায় রাত জেগে ঠাকুর দেখার প্ল্যান রয়েছে? মুশকিল আসান ট্রাম!

এবারের পুজোয় পথে নামছে ট্রাম। কলকাতার পুজো উপভোগ করুন ট্রামে চেপে

Advertisement
Advertisement

পুজো একেবারে ঘাড়ের উপর এসে নিঃশ্বাস ফেলছে। মায়ের আগমনের আর মাসখানেক বাকি রয়েছে। পাড়ার পুজো প্যান্ডেলে ইতিমধ্যেই বাঁশ বাধার কাজ শুরু হয়েছে। শুরু হয়েছে পুজোর কেনাকাটা। আর পূজো (Durga Puja 2023) মানেই রাত জেগে ঠাকুর দেখা, প্যান্ডেল হপিং। এবারেও নিশ্চয়ই সেই রকমই পরিকল্পনা রয়েছে। সেই পরিকল্পনার পালে হাওয়া দিতে কলকাতায় এবার নতুন উদ্যোগ। পুজোর কদিন এবার কলকাতা জুড়ে চলবে ট্রাম। আর সেই ট্রামে চড়েই কলকাতার বড় পুজোগুলোর মিলবে দর্শন।

সম্প্রতি পুজো পরিক্রমা বিষয়ক এক সাংবাদিক বৈঠকে এসে রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তীর একথা জানিয়েছেন। পুজোর (Durga Puja 2023) কদিন অর্থাৎ ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী ও নবমী কলকাতার রাস্তায় সকাল ১০টা থেকেই মিলবে ট্রাম। প্রায় ১০ বছর হতে চললো, পুজোর সময় কলকাতার রাস্তায় অন্যান্য গাড়ি চলাচল স্বাভাবিক থাকলেও, ধীরগতির কারণে বন্ধ রাখা হয় ট্রাম চলাচল। তবে এ বছর নিয়ন্ত্রিত কয়েকটি রুটে মিলবে পুজো পরিক্রমা বিশেষ এই ট্রাম।

কলকাতা ট্রাম এশিয়ার সর্বপ্রথম ট্রাম পরিষেবা। এ বছরই তা ১৫০ বছরে পা রেখেছে। গত ১৫০ বছরে অনেক পরিবর্তন এবং পরিমার্জনের মধ্যে দিয়ে আজকের জায়গায় এসে পৌঁছেছে কলকাতার ট্রাম পরিষেবা। প্রথম যুগের ঘোড়ায় টানা ট্রাম থেকে শুরু করে আজকের ইলেকট্রিক ট্রাম, অনেক কিছুতেই এসে বদল। সময়ের সাথে তাল মিলিয়ে কলকাতার রাস্তায় কমেছে ট্রাম ও ট্রাম রুটের সংখ্যা। তবে এবার পুজোর (Durga Puja 2023) কয়টা দিন নির্দিষ্ট কয়েকটি রুটে যাত্রীরা এসি ট্রামে চড়ে পুজো পরিক্রমা আনন্দ উপভোগ করতে পারবেন।

পুজোর এই চার দিন মূলত এসপ্ল্যানেড-শ্যামবাজার এবং এসপ্ল্যানেড-গড়িয়াহাট-এসপ্ল্যানেড রুটে চলবে ট্রাম। যার ফলে কাশি বোস লেন, নলিনী সরকার স্ট্রিট, হাতিবাগান, সিংহী পার্ক এবং একডালিয়ার মতো কলকাতার বড় পুজো গুলি সহজেই ট্রামে চেপে ঘুরে দেখা যাবে। এছাড়াও দর্শকদের মনোরঞ্জনের জন্য চা-কফি, স্ন্যাক্স, দুপুরের লাঞ্চের ব্যবস্থাও থাকবে। ট্রামের ভিতরে বাজবে ঢাক। পুরো প্যাকেজটি পড়বে মাথাপিছু মাত্র ৬০০ টাকা। টিকিটের জন্য www.wbtconline.in ওয়েব সাইটে গিয়ে আবেদন জানাতে হবে।

পুজোর (Durga Puja 2023) সময় গোটা কলকাতায় সেজে ওঠে নানা রঙে। তাই পুজোকে মাথায় রেখে ট্রাম গুলির অন্দর সজ্জা ও বহিঃ সজ্জায়ও বিশেষ পরিবর্তন আনা হচ্ছে। সেই সাথে কয়েকটি পুজো প্যান্ডেলে ঠাকুর দেখার জন্য বরাদ্দ থাকবে গাইডও। তবে, ওয়াকিবহল মহলের ধারণা মূলত বিদেশি পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করার জন্যই পুজোর সময় নতুন রুপে রাস্তায় নামানো হচ্ছে ট্রামকে।

Related Articles