নদীয়া সংবাদনিউজরাজ্য

২০ জন বেনিফিশিয়ারিকে বিনামূল্যে ১০০০ করে মাছের চারা প্রদান করল নদীয়ার শান্তিপুর পঞ্চায়েত সমিতি

বেশিরভাগ গ্রামে বাড়ি হওয়ায় পুকুর খাল বিলে মাছ সংগ্রহ করে বিক্রির কাজে নেমে পড়েছেন তারা।

মলয় দে নদীয়া : করোনা আবহে ফিরে এসেছে বহু পরিযায়ী শ্রমিক। রাজ্যের বাইরে বিভিন্ন হোটেল, প্রাইভেট কোম্পানি, নির্মাণকার্য, পাইপলাইন নানা বিধ কাজে পারদর্শীরা বাড়ি ফিরে সম্পূর্ণ কর্মহীন। বেশিরভাগ গ্রামে বাড়ি হওয়ায় পুকুর খাল বিলে মাছ সংগ্রহ করে বিক্রির কাজে নেমে পড়েছেন তারা।

অথচ মূল মৎস্য চাষী বলে পরিচিত যারা তারাই এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।  এরকম পরিস্থিতিতে বলে শুধু নয় প্রতিবছরেই বর্ষাকালে মাছের প্রজনন কাল পেরোলেই খানাখন্দ পুকুর ভরা জলে চলে আগামীর পরিকল্পনা। তবে এ সময় মাছের চারা বেনিফিশিয়ারিদের বিতরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজ নদীয়ার শান্তিপুর বিডিও অফিসে বিভিন্ন এলাকাভিত্তিক বেনিফিয়ারী হাতে চারা মাছ গুলি তুলে দিলেন শান্তিপুর পঞ্চায়েত সমিতির সভাপতি রিনা প্রামানিক এবং মৎস্য কর্মধক্ষ্য নিখিল সরকার।

এ প্রসঙ্গে নিখিল সরকার জানান আজ কুড়িটা বেনেফিশিয়ারি কে ১৪ কেজি অর্থাৎ আনুমানিক ১০০০ পিস করে মাছের চারা দেওয়া হয়। আগামীতেও জেলা দপ্তরের থেকে প্রাপ্ত কোঠা অনুযায়ী বাকি ২২ জনকে মাছের চারা ,খাবার, এবং ঔষধ প্রদান করা হবে সম্পূর্ণ বিনামূল্যে। রিনা প্রামানিক জানান ” বর্তমান মানবিক সরকার শান্তিপুর ব্লকের ৫২ জন মৎস্যজীবীদের জন্য পূর্বেই ১০০০  টাকার ভাতার ব্যবস্থা করেছিলেন, কিছুদিন আগে আরো ৪২ জনের তালিকা মঞ্জুর করেছেন। এমনকি তাদের মাছ বিক্রি করতে যাওয়ার উপযোগী হাঁড়ি, সাইকেল, মাছ ধরা জাল সহ বিভিন্ন মৎস্য উপকরণ প্রদান করা হয় সম্পূর্ণ বিনামূল্যে।”

Tags

Related Articles

Close