টেক নিউজ

১ কিমি যেতে খরচ হবে মাত্র ৪ পয়সা, গরীবদের জন্য দুর্দান্ত ই-রিকশা বাজারে আনল মাহিন্দ্রা

Advertisement
Advertisement

Mahindra E-Rickshaw: ১ কিমি যেতে খরচ হবে মাত্র ৪ পয়সা! কিভাবে সম্ভব জানেন? বর্তমান সময়ে দাঁড়িয়ে মানুষ আগের চেয়ে অনেক বেশি উন্নত। আর তাইতো তারা ইলেকট্রিক বাইক থেকে শুরু করে স্কুটার, সাইকেল, রিক্সা সবকিছুই বানিয়ে ফেলেছে। এমনকি নিত্যদিন যার ব্যবহারও হচ্ছে। মানুষের মধ্যে এই ধরণের জিনিসের চাহিদা বেড়েছে বলেই প্রতিদিনই কোনো না কোনো নামজাদা কোম্পানি ইলেকট্রিক যানবাহন তৈরি করছে।

Mahindra E-Rickshaw

তবে, সম্প্রতি মাহিন্দ্রা কোম্পানি (Mahindra Company) বাজারে লঞ্চ করেছে বৈদ্যুতিক রিকশা (Electric Rickshaw)। তিন চাকার এই রিকশার নাম ‛ই-আলফা সুপার রিকশা’ (E+Alfa Super Rickshaw)। এর আগেও ‛আলফা’ (Alfa) নামের একটি বৈদ্যুতিক রিকশা লঞ্চ করেছে কোম্পানি। আর এবার মার্কেটে আনলো এই রিকশা।

রিকশা কি নিয়ে তৈরি (What is a rickshaw made of?)

বৈদ্যুতিক তিন চাকার এই রিকশায় রয়েছে 140 Ah লিড অ্যাসিড ব্যাটারি। সঙ্গে রয়েছে ইলেকট্রিক BLDC মোটর। যা সর্বোচ্চ 1.64 কিলোওয়াট শক্তি এবং 22 নিউটন মিটার টক তৈরি করতে পারবে। রিকশার চাকা সম্পূর্ণ মেটাল বডি দিয়ে তৈরি। এই রিকশার সঙ্গে 18 A চার্জারও পাওয়া যাবে। এমনকি এই চার্জারের উপর ক্রেতারা ১২ মাসের ওয়ারেন্টি পাবেন।

আরও পড়ুন: জিওর 4G ফোন কিনুন মাত্র ১২৬ টাকায়, কিভাবে? জেনে নিন

রিকশা কত কিলোমিটার যেতে পারবে (How many kilometers can the Mahindra E-Rickshaw go?)

রিকশাটি ফুল চার্জ দেওয়ার পর ৯৫ কিলোমিটার যেতে পারবে। প্রতি ঘন্টায় সর্বোচ্চ ২৫ কিলোমিটার বেগে ছুটতে পারবে। এমনকি জানা যাচ্ছে যে, রিকশাতে ড্রাইভার সহ মোট ৪ জন বসতে পারবে।

Mahindra E-Rickshaw

রিকশার ওজন (The weight of the rickshaw)

রিকশার কার্ব ওয়েট ৪১২ কেজি। রিকশাটি সর্বোচ্চ ৭৯২ কেজি ওজন বহন করতে পারবে। এটি লম্বায় ২৭৮০ মিলিমিটার। আর উচ্চতায় ১৭৯৪ মিলিমিটার এবং হুইলবেস ২১৬৮ মিলিমিটার। কোম্পানির তরফ থেকে দাবি করা হচ্ছে যে, এই রিকশায় ১ কিমি যেতে খরচ হবে মাত্র ৪ পয়সা।

রিকশার দাম (Rickshaw price)

মাহিন্দ্রার এই বৈদ্যুতিক তিন চাকার দাম ১.৬১ লাখ টাকা।

রিকশা কোথায় পাওয়া যাবে (Where to find a Mahindra E-Rickshaw?)

আপাতত নির্বাচিত কিছু রাজ্যেই নাকি এই রিকশা পাওয়া যাবে।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles