কলকাতানিউজরাজ্য

অনলাইনে ‘ওপেন বুক এক্সাম’ পদ্ধতিতে হবে পরীক্ষা, বাড়িতে বসে বই খুলেই পরীক্ষা দিতে পারবে কলেজ পড়ুয়ারা

অফলাইনে নয়, অনলাইনে হবে পরীক্ষা। আর এই সিস্টেম হল ‘ওপেন বুক এক্সাম’ অর্থাৎ বাড়িতে বসে বই দেখেই পরীক্ষা দিতে পারবে পড়ুয়ারা।

Advertisement
Advertisement

কেন্দ্র নির্দেশ দিয়েছিল আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত কলেজ, বিশ্ববিদ্যালয়ের ফাইনাল বর্ষের পরীক্ষা নিতে হবে। প্রয়োজনে তারিখ এগোনো যেতে পারে। আর এবার রাজ্যের পক্ষ থেকে ঘোষণা করা হল যে কলেজ, বিশ্ববিদ্যালয়ের ফাইনাল বর্ষের পরীক্ষা হবে। তবে অফলাইনে নয়, অনলাইনে হবে পরীক্ষা। আর এই সিস্টেম হল ‘ওপেন বুক এক্সাম’ অর্থাৎ বাড়িতে বসে বই দেখেই পরীক্ষা দিতে পারবে পড়ুয়ারা।

আজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পরীক্ষা কিভাবে হবে তা নিয়ে শিক্ষাদপ্তর নতুন কোনও নির্দেশিকা দেবে না। এই সমস্ত কাজের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলিকেই পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে। কেন্দ্রের নির্দেশের পরেই মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন যে এক সপ্তাহের মধ্যে সমস্ত পরিকল্পনা ঠিক করতে হবে। আর তাই করোনা পরিস্থিতিতে কীভাবে পরীক্ষা নেওয়া যেতে পারে সেই বিষয়ে আলোচনার জন্য আজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

পরীক্ষা শুরু হবে ১ অক্টোবর থেকে। পরীক্ষা চলবে ১৮ তারিখ পর্যন্ত। অক্টোবর মাসের মধ্যেই ফলাফল প্রকাশ করতে হবে। অফলাইনে নয়, অনলাইনেই পরীক্ষা নেওয়া হবে। আর থাকবে হোম অ্যাসেসমেন্ট। তবে কোনো বিশ্ববিদ্যালয় চাইলে মৌখিক পরীক্ষার মাধ্যমেও চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের পরীক্ষা নিতে পারে। এছাড়া প্রত্যন্ত এলাকার পরীক্ষার্থীদের ইন্টারনেটের সমস্যা হয় তাই তাদের কথা ভেবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ইন্টারনেট সমস্যা থাকলে শহরের কাছাকাছি কোনও সেন্টার তৈরি করে সেখানে অনলাইন পরীক্ষা হবে। আর সেই ইন্টারনেট খরচ বহন করবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়।

প্রেসিডেন্সি এবং ম্যাকাউট বিশ্ববিদ্যালয় বাদে সব বিশ্ববিদ্যালয়গুলোকেই পরীক্ষা নিতে হবে। ইউজিসি-র গাইডলাইন মেনে পরীক্ষা নেওয়ায় ক্ষেত্রে ছাড় পেয়েছে প্রেসিডেন্সি এবং ম্যাকাউট বিশ্ববিদ্যালয়। আর এবার এই নতুন নিয়মে পরীক্ষা নেবার জন্য প্রস্তুত থাকতে হবে পড়ুয়াদের ও।

Related Articles