কলকাতানিউজরাজ্য

পরপর দু’দিনে নামল তাপমাত্রার পারদ, আগামী সপ্তাহে কি জাঁকিয়ে শীত বাংলায়?

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ২ দিনে চার ডিগ্রি নামল তাপমাত্রার পারদ।

Advertisement
Advertisement

বাংলা থেকে বিদায় নিয়েছে বর্ষা। আর এবার শীতের আগমনের পালা। ইতিমধ্যেই দেশের শীতের আগমন ঘটে গেছে। দিল্লিতে জাঁকিয়ে শীত পড়া শুরু হয়ে গিয়েছে। তবে শুধু দিল্লি নয়, কলকাতাতেও তাপমাত্রা ইতিমধ্যে ২০-র ঘরে পৌঁছে গিয়েছে। এই সপ্তাহে বেশ ভালোই ঠান্ডা অনুভূত হয়েছে। যদিও এই সপ্তাহে শীত শীত আমেজ লাগলেও দক্ষিণবঙ্গে জাঁকিয়ে শীত পড়তে আরও কিছুটা সময় লাগবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আগামী সপ্তাহে আবার তাপমাত্রার পারদ কিছুটা চড়তে পারে। এদিকে এই সপ্তাহে হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ২ দিনে চার ডিগ্রি নামল তাপমাত্রার পারদ। সকালের দিকে কুয়াশার দেখাও মিলেছে। তবে বেলা বাড়লে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আদ্রতাজনিত অস্বস্তি বাড়ছে। এদিকে অভয়া দফতর সূত্রের খবর অনুযায়ী, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলায় আজ বৃষ্টি হতে পারে।

এই বৃষ্টি কমলেই উত্তরবঙ্গের বাসিন্দারা শীতের আমেজ অনুভব করবেন। আর এরপরে রাত বাড়তেই তাপমাত্রার পারদ নামবে। আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৩ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। আর সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস। যদিও এখন দক্ষিণবঙ্গে নতুন করে কোনো নিম্নচাপ বা বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

আবার দার্জিলিঙে এখন সর্বনিম্ন তাপমাত্রা ১১.৩ ডিগ্রি সেলসিয়াস, কালিম্পঙের তাপমাত্রা ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বাঁকুড়ার তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে নেমে গিয়েছে। যদিও দক্ষিণবঙ্গে এখনও শীতের ব্যাটিং সেভাবে শুরু হয়নি। ভোরের দিকে ঠান্ডা লাগলেও বেলা বাড়লে তাপমাত্রার পারদ চড়ছে। এই কয়দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গে এরকম তাপমাত্রা থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Related Articles