অর্থনীতিনিউজ

প্রবীণ নাগরিকদের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিট স্কিমে বড়সড় ঘোষণা করল SBI

Advertisement
Advertisement

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার নতুন ঘোষণা। করোনা অতিমারী অর্থনৈতিক ক্ষেত্রে প্রভাব ফেললেও তা কাটিয়ে উঠতে সমস্ত রকম চেষ্টা করছে বিভিন্ন ব্যাংক ও অর্থনৈতিক সংস্থাগুলি। স্টেট ব্যাংকও এগিয়ে এসেছে নতুন নানারকম স্কিম নিয়ে। সেই মতো এবার প্রবীণ নাগরিকদের জন্য এসবিআই নিয়ে ‌এল নতুন উপহার৷ এই নিয়ে দ্বিতীয়বার তাঁদের জন্য ঘোষিত স্পেশ্যাল ফিক্সড ডিপোজিট স্কিমের মেয়াদ বাড়িয়ে দেওয়া হল। এর ঘোষণার ফলে এই বছরের ৩১ ডিসেম্বর নয়, এই স্কিমের মেয়াদ থাকবে আগামী বছর ৩১ মার্চ পর্যন্ত।

এসবিআইয়ের তরফে ব্যাংকের প্রবীণ গ্রাহকদের জন্য ‘উইকেয়ার’‌ স্কিমের ঘোষণা হয় এই বছর মে মাসে। এটি মূলত সিনিয়র সিটিজেন্স টার্ম ডিপোজিট স্কিম। বিভিন্ন সঞ্চয়ের ক্ষেত্রে সুদের হার বর্তমানে যে ভাবে কমের দিকে তা মাথায় রেখেই প্রবীণ গ্রাহকদের তাঁদের স্থায়ী সঞ্চয়ে আরও বেশি হারে সুদ দেওয়ার জন্য এই স্কিমটির ঘোষণা করা হয়৷ প্রাথমিক ভাবে এই বছরের সেপ্টেম্বর অবধি এই স্কিমের মেয়াদ ধরা হয়েছিল। পরে সেই মেয়াদ বাড়িয়ে ডিসেম্বর পর্যন্ত করা হয়। আর নতুন ঘোষণার ফলে এবার এই স্কিমের মেয়াদ বাড়লো সামনের মার্চ অবধি।

এসবিআইয়ের এই স্কিমটি ফিক্সড ডিপোজিট নির্ভর। ৫ বছর বা তার বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে অতিরিক্ত‌ ৩০ বেসিস পয়েন্টস প্রিমিয়াম ইন্টারেস্ট পাওয়া দেয় স্টেট ব্যাংক৷ এই স্কিমে ৫ বছরের কম রিটেল টার্ম ডিপোজিটে ০.৫০ শতাংশ বেশি সুদ পাবেন এবং তার বেশি সময়ের রিটেল টার্ম ডিপোজিটে ০.৮০ শতাংশ সুদ প্রবীণ গ্রাহকেরা পাবেন ৷

৬০ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিদের জন্য এই স্কিমের সূচনা। এই স্কিমে ন্যূনতম ৫ বছর বা তার বেশি সময়ের জন্য অামানত ফিক্সড রাখা যাবে৷ এই স্কিমের সর্বাধিক আমানতের পরিমাণ ২ কোটি টাকা৷ এসবিআইয়ের ওয়েবসাইটে এই বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। ‘উইকেয়ার’-এর মেয়াদ বৃদ্ধির খবর পেতেই খুশি স্টেট ব্যাংকের প্রবীণ গ্রাহকেরা।

Related Articles