অর্থনীতিনিউজ

LIC-র এই স্কিমে একবার টাকা রাখুন, প্রতিমাসে পাবেন ৫,৬১৭ টাকা পেনশন

এলআইসি গ্রাহকদের জন্য সুখবর। এবার এলআইসি নিয়ে আসলো এক বিশেষ পলিসি। যে পলিসিতে একবার টাকা ব্যয় করলেই আজীবন মিলবে পেনশন। এটি এলআইসির এমন একটি স্কিমের কথা কথা বলা হচ্ছে, যার ফলে আপনি অবসরের পর প্রতিমাসে টাকা পাবেন।

এলআইসি-র এই স্কিমের নাম জীবন শান্তি স্কিম। জানিয়ে রাখি, এই পলিসিতে বিনিয়োগের জন্য বেশ কিছু বিকল্প রয়েছে। যদিও এই পলিসি নিতে হলে কমপক্ষে বয়স হবে ৩০। আর যদি পেনশনের প্রয়োজন হয় সে ক্ষেত্রে বয়স হতে হবে ৮৫।

উল্লেখ্য, কোনও পলিসি গ্রাহক ৫০ বছর বয়সে ১০ লক্ষ টাকার বিকল্প পছন্দ করেন। সেক্ষেত্রে তাঁকে এককালীন ১০ লক্ষ ১৮ হাজার টাকা প্রিমিয়ম জমা দিতে হবে। যতদিন তিনি বেঁচে থাকবেন, ততদিন তিনি এই টাকা পাবেন। মৃত্যুর পরে তাঁর এই পেনশন আসা বন্ধ হয়ে যাবে। এই বিনিয়োগের পরে প্রতিমাসে তিনি ৫৬১৭ টাকা করে পেনশন পাবেন। অর্থাৎ বছরে পাবেন প্রায় ৬৫ হাজার টাকা।

৫ থেকে ২০ বছরের ব্যবধানে বিভিন্ন পেনশন পরিকল্পনার অধীনে জীবন শান্তি প্ল্যান আমানতে বার্ষিক ৮.৭৯ থেকে ২১.৬ শতাংশ পেনশনের বিকল্প রয়েছে। এই পলিসির সঙ্গে যুক্ত হলে গ্রাহকেরা লোনের সুবিধাও পেতে পারেন। তবে লোনের ক্ষেত্রে পলিসির বয়স কমপক্ষে ২ বছর থাকতে হয়। এইক্ষেত্রে সবথেকে একটি সুবিধা এই স্কিমটি মা বাবা ভাই বোন সকলের সাথে জয়েন্ট স্কিম করা যেতে পারে।

Tags

Related Articles

Close