অর্থনীতিনিউজবাজারদর

এক ধাক্কায় অনেক টাকা কমলো রান্নার গ্যাসের দাম

চলতি বছর করোনা আবহে দেশজুড়ে লকডাউনের জেরে আর্থিক সঙ্কটে ভুগছিলেন অনেকেই। তারই মাঝে হঠাৎই বেড়ে গিয়েছিল গ্যাসের দাম। তবে নতুন মাস পড়তেই গ্রাহকদের জন্য খুশির খবর।সেপ্টেম্বরের শুরুতেই এলপিজির দামের নতুন তালিকা প্রকাশ্যে। বাড়ল না কমলো আসুন দেখে নেওয়া যাক।

নতুন তালিকা রান্নার গ্যাসের দাম দেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হয়েছে। বর্তমানে সরকার ভর্তুকি যুক্ত ১২ টি সিলিন্ডার দেয় পরিবার পিছু৷ গ্যাসের দাম মূলত নির্ভর করে বিশ্ববাজারে ক্রুড অয়েলের দাম ও ফরেন এক্সচেঞ্জ রেটের ওপর৷ এই ১২ টি রিফিল যে ভর্তুকি সহ পাওয়া যায় তাতে সরকার এই বিষয়গুলির ওপরেই নজর রাখে। ভর্তুকিযুক্ত গ্যাসের দাম ১৪.২ কিলোগ্রামের সিলিন্ডারের জন্য ৫৪৯ টাকা৷ এবার আসুন দেখে নেওয়া যাক নতুন মাসে কোন কোন জায়গায় কি রকম দাম রয়েছে গ্যাসের। জানিয়ে রাখি ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তালিকা অনুযায়ি দিল্লি-মুম্বাই ২ টি শহরের জন্যে গ্যাস সিলিন্ডারের এটাই দাম থাকছে সেপ্টেম্বরের শুরুতে৷ ইনডেন ব্র্যান্ডের তত্বাবধানের প্রাপ্ত এলপিজি সিলিন্ডারের দাম এটাই এই মুহূর্তে।

তবে, উল্লেখযোগ্য বিষয় দিল্লি ও মুম্বইতে গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন না হলেও কলকাতা ও চেন্নাইতে কিন্তু পরিবর্তন হয়েছে গ্যাসের দাম৷ চলতি মাসে কলকাতায় সিলিন্ডারের দাম হয়েছে ৬২০ টাকা ৫০ পয়সা ও চেন্নাইতে দাম হয়েছে ৬১০ টাকা ৫০ পয়সা। যা গত মাসে কলকাতায় ছিল ৬২০ টাকা আর চেন্নাইতে দাম ছিল ৬১০ টাকা৷ অন্যদিকে আবার অসমের গুয়াহাটি বাসীদের জন্য সুখবর। তাদের শহরে গ্যাসের দাম এক ধাক্কায় কমল ৩৩ টাকা। বর্তমানে সেখানে দাম ৬১০ টাকা৷

উল্লেখ্য,সিলিন্ডার গুলির ওজন মূলত থাকে ১৪.২ কিলোগ্রাম৷ যদি কারোর পরিবারে আরও বেশি গ্যাস লাগে সেক্ষেত্রে বাজার মূল্যেই তাঁদের গ্যাস কিনতে হয়৷ তবে এটা বলতেই হয়, বেশ কয়েকটি জায়গায় দাম কমেছে আবার কয়েকটি জায়গাতে দাম বেড়েওছে।আবার অনেক জায়গাতেই অপরিবর্তিত রয়েছে গ্যাসের দাম৷ মধ্যবিত্তদের জন্য এটাই সুখবর যে পরপর ২ মাস গ্যাসের দাম প্রায় অপরিবর্তিতই রইল।

Tags

Related Articles

Close