দেশনিউজ

চীনকে টক্কর দিতে আকাশপথে ও চলবে নজরদারি, ইজরায়েল থেকে ২টি অত্যাধুনিক রেডার কিনছে ভারত

বর্তমানে ভারতের কাছে রয়েছে মোট ৫টি AWACS রেডার। আর পাকিস্তানের কাছে আছে ৭ টি ও চীনের কাছে আছে ২৮ টি রেডার। বিদেশি বিমান চিহ্নিত করার ক্ষেত্রে এই ধরনের রেডার খুব ভালো কাজ করে।

Advertisement
Advertisement

একাধিকবার বৈঠক ও আলাপ-আলোচনা সত্বেও চীন কিন্তু কুমতলব চালিয়ে যাচ্ছে। সীমান্তে বাড়িয়ে চলেছে সেনা। প্রস্তুত রাখছে যুদ্ধের সব প্রয়োজনীয় অস্ত্রশস্ত্র। কিন্তু মুখে সেই বন্ধুত্বপূর্ণ স্বভাব বজায় রাখছে শি জিংপিংয়ের দেশ। তবে ভারত ও কিন্তু একেবারেই চুপ করে বসে নেই। যুদ্ধের সবরকম প্রস্তুতি করছে ভারত। চীনের এই আগ্রাসনের কথা ভেবে দেশের আকাশসীমায় শত্রূদেশের অনুপ্রবেশের দিকে নজরদারি চালানোর জন্য দুটি PHALCON Airborne Warning and Control System(AWACS) রেডার কিনতে চলেছে ভারত।

কেন্দ্র এই বিষয়টি নিয়ে এখনও প্রকাশ্যে কিছু না বললেও ওই রেডার কেনার জন্য ইতিমধ্যেই সবুজ সংকেত দেওয়া হয়েছে বলে জানা গেছে। বর্তমানে প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটিতে এই প্রস্তাবটি পাঠানো হয়েছে। তবে এই রেডারগুলি ভারতের হাতে আসতে কিছুদিন সময় লাগবে।

বর্তমানে ভারতের কাছে রয়েছে মোট ৫টি AWACS রেডার। আর পাকিস্তানের কাছে আছে ৭ টি ও চীনের কাছে আছে ২৮ টি রেডার। বিদেশি বিমান চিহ্নিত করার ক্ষেত্রে এই ধরনের রেডার খুব ভালো কাজ করে। এই রেডার গুলি ইজরায়েললের থেকে কিনবে ভারত । খরচ হবে ২০০ কোটি ডলার।

পাকিস্তান পুলওয়ামা ঘটনাটির আগে এই রেডার নিয়মিত ব্যবহার করত নজরদারি চালানোর জন্য। তখন ভারতের কাছে এই সুবিধা ছিল না। কিন্তু এখন যেভাবে চীনের সাথে ভারতের সম্পর্কের অবনতি হচ্ছে সেক্ষেত্রে এই রেডারে বিশেষ প্রয়োজন আছে। তাই আগে থেকেই সমস্ত দিক থেকে প্রস্তুতি করে রাখছে ভারত।

Related Articles