নিউজলাইফস্টাইল

Benefits of Tomato: শরীরের জন্য টমেটো খুবই উপকারী! নিয়মিত টমেটো খেলে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব, বিস্তারিত জেনে নিন

স্বাদে ও গুনে ভরপুর টমেটোর উপকারিতা সম্পর্কে জেনে নিন

Advertisement
Advertisement

স্বাস্থ্য ঠিক রাখতে শাক সবজির গুরুত্ব অপরিসীম। এই শাক সবজির মধ্যে অন্যতম হলো টমেটো (Benefits of Tomato)। মাছের ঝাল হোক কিংবা চাটনি কিংবা মাংসের ঝোল সবেতেই ব্যবহার করা হয় টমেটো। এটি রান্না স্বাদ দ্বিগুণ করে তোলে টমেটো খুবই পুষ্টিগুণে ভরপুর। আমাদের স্বাস্থ্যের জন্য এটি খুবই উপকারী। যারা শরীর ঠিক রাখতে নিয়মিত ডায়েট ফলো করেন, তারা ডায়েটের তালিকায় রাখতে পারেন টমেটো। একটি গবেষণায় দেখা গিয়েছে, রোজ একটি করে টমেটো খাওয়া খুবই ভালো। নিয়মিত টমেটো খেলে যে সমস্ত রোগ দূর হবে, তা জেনে নিন।

১) কার্যক্ষমতা বৃদ্ধি

শরীরে ভরপুর এনার্জি বা শক্তির জন্য টমেটো খুবই উপকারী (Benefits of Tomato)। টমেটোতে রয়েছে অনেক গুরুত্বপূর্ণ পুষ্টিকর উপাদান, যা আমাদের শরীরের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে।

২) রক্তচাপ নিয়ন্ত্রণ

টমেটোর একটি অন্যতম উপাদান হলো মিনারেল যা শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। একই সাথে রক্তচাপও নিয়ন্ত্রণ করে। তাই নিয়মিত টমেটো খেলে রক্তচাপ নিয়ন্ত্রণ করা সম্ভব।

৩) দৃষ্টি শক্তি ঠিক করে

টমেটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। যা আমাদের চোখ ঠিক রাখতে সাহায‍্য করে। প্রতিদিন পাতে একটি করে টমেটো রাখলে দৃষ্টি শক্তি ভালো থাকে। তাই চোখ ভালো রাখতে টমেটো খান (Benefits of Tomato)।

৪) ত্বকের যত্ন নেয়

অন্যদিকে টমেটোর রস আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। এতে রয়েছে লাইকোপেন নামক উপাদান যা সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে আমাদের ত্বককে রক্ষা করে। চুলের রুক্ষতাও কমায়। তাই টমেটো খাওয়ার পাশাপাশি চুলে ও ত্বকে টমেটোর রস লাগলেও উপকার মেলে।

৫) ক্যান্সার প্রতিরোধ করে

টমেটোতে উপস্থিত লাইকোপেন ক্যান্সার প্রতিরোধ করতে ভীষণ উপকারী (Benefits of Tomato)। এই উপাদান ক্যান্সারের কোষ বাড়তে দেয় না। প্রতিদিন টমেটো খেলে ক্যানসার প্রতিরোধ করা সম্ভব হবে।

Related Articles