নিউজরাজ্য

Higher Secondary Examination: বছরে দু’বার উচ্চমাধ্যমিক পরীক্ষা! প্রস্তাব গিয়েছে রাজ্য সরকারের কাছে

রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়মে আসতে চলেছে বিরাট রদবদল

Advertisement
Advertisement

রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়মে এবার বিরাট রদবদল। রাজ্যে শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটতে চলেছে। ইতিমধ্যে জাতীয় শিক্ষানীতি অনুসারে দেশের শিক্ষা ব্যবস্থায় বেশ কিছু পরিবর্তন ঘটেছে। এবার রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়মে ও বেশ কিছু পরিবর্তন ঘটতে দেখা গেল। এবার থেকে বছরে দুবার উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Examination) দিতে হবে পরীক্ষার থেকে, জানিয়ে দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তবে কি দিল্লি বোর্ডের সঙ্গে তাল মিলিয়ে হাঁটছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ? বিস্তারিত জেনে নিন।

জাতীয় শিক্ষা নীতি অনুসরণ করে, দিল্লি বোর্ড ইতিমধ্যে বছরে দুই বার পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করেছে। এবার রাজ্য সেই পথেই হাটলো। দিল্লি বোর্ডের সঙ্গে পাল্লা দিয়ে রাজ্যের শিক্ষা নীতিতেও বেশ কিছু পরিবর্তন ঘটেছে। জানা যাচ্ছে, এবার থেকে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Examination) হবে বছরে দুই বার। ইতিমধ্যে সেই প্রস্তাব রাজ্য সরকারের কাছে পেশ করার ইঙ্গিত মিলেছে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, বছরে দুইবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Examination) নেওয়ার প্রস্তাব পাঠানো হয়েছে রাজ্য সরকারকে। আগামী ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই এই নতুন নিয়ম চালু হতে চলেছে। এ অনুযায়ী ২০২৫ এর নভেম্বর ও ২০২৬ সালের মার্চে দুইবার উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসতে হবে পরীক্ষার্থীদের। প্রথম পরীক্ষাটি হবে ওএমআর শিটে এবং দ্বিতীয় পরীক্ষাটি হবে বর্ণনামূলক পরীক্ষা। দুটি পরীক্ষায় প্রাপ্ত গড় নম্বরের ভিত্তিতে তৈরি হবে রেজাল্ট।

অন্যদিকে উচ্চমাধ্যমিকে লিখিত পরীক্ষা (Higher Secondary Examination) হবে দুই দফায়। সেখানে প্রোজেক্টও থাকবে। তবে লিখিত পরীক্ষার পূর্ণমান কত হবে সে বিষয়ে কোনো সিন্ধান্ত গৃহীত হয়নি। প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্যের পড়ুয়ারা যাতে সমস্ত রকম প্রতিযোগিতা মূলক পরীক্ষায় ভালো ফলাফল করতে পারে, সে দিকে নজর রেখেই রাজ্যের শিক্ষা নীতিতে বদল আনা হচ্ছে। এতে করে দিল্লি বোর্ডের সঙ্গে পাল্লা দিতে পারবে রাজ্যের পড়ুয়ারা।

Related Articles