দেশনিউজ

সরকারি ঘোষণা! প্রতিদিন স্কুলে আসলেই রোজ মিলবে ১০০ টাকা

Advertisement
Advertisement

মেয়েদের স্কুলমুখী করতে বিভিন্ন প্রকল্প বারবার নেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ থেকে রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্প সবকিছুই শিক্ষার প্রসারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা নিয়েছে। এবারে তেমনই এক প্রকল্প নিল অসম সরকার।

বারবার এসব প্রকল্প নেওয়া সত্ত্বেও স্কুলছুট হয়ে যায় মেয়েরা স্কুলের গণ্ডি পেরোনোর আগেই। তাদের হয় বিয়ে হয়ে যায়, নতুবা সংসারের চাপে তাদের আর পড়াশোনা করা সম্ভব হয় না। তাই জন্য আসাম সরকার এবার স্কুলের মেয়েদের রোজ স্কুলে এলে ১০০ টাকা করে দেওয়ার ঘোষণা করল। জানানো হয়েছে স্নাতক স্তরের মেয়েদের জানুয়ারি মাসের শেষে অ্যাকাউন্টে পনেরোশো টাকা এবং স্নাতকোত্তর স্তরের মেয়েদের অ্যাকাউন্টে ২০০০ টাকা করে দেওয়া হবে যাতে তারা শিক্ষার পিছনে সেই টাকাটি খরচ করতে পারে।

শনিবার শিবসাগরে আসামের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এই প্রকল্পটির ঘোষণা করে বলেন, স্কুল পড়ুয়া মেয়েরা প্রত্যেকদিন স্কুল করলে তাদের ১০০ টাকা করে দেওয়া হবে। এছাড়াও ২০২০ সালে আসাম সরকার আনতে চলেছে আরও কিছু প্রকল্প মেয়েদেরকে শিক্ষার দিকে টেনে আনার জন্য।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন ২০২০ সালে এই সিদ্ধান্ত কাজে পরিণত হওয়ার কথা ছিল, কিন্তু করোনার জন্য তা আটকে যায়। অপরদিকে ফার্স্ট ডিভিশনে উচ্চমাধ্যমিক পাশ করা মেয়েদের মোটরসাইকেল দেওয়া হবে বলে জানান। প্রায় ১৫০০০ মেয়েকে স্কুটার দেওয়া হবে ফেব্রুয়ারি মাসে। শুধু কলেজ নয়, স্কুল ছাত্রীদের জন্যেও থাকছে নানা ব্যবস্থা যাতে তারা স্কুলছুট না হয়ে যায়।

Related Articles