টেক নিউজনিউজ

বাজারে আসছে Yamaha-র দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার, জেনে নিন বিস্তারিত

পৃথিবীজুড়ে একদিকে যেমন জ্বালানির অভাব আস্তে আস্তে দেখা দিচ্ছে তেমনি অপর দিকে বাড়ছে পরিবেশ দূষণ তাহলে এই দুয়ের হাত থেকে মুক্তি পেতে বিকল্প ভাবনা নিয়ে আসা হচ্ছে। সভ্যতার অগ্রগতির সাথে সাথে ধীরে ধীরে প্রযুক্তিগত উন্নতি ঘটছে, যার ফলে তৈরী করা হয়েছে ইলেকট্রিক বাইক।

আর ইতিমধ্যে Yamaha ইলেকট্রিক যানবাহন মার্কেটে নিজেদের আধিপত্য বিস্তার করা শুরু করে দিয়েছে। সম্প্রতি তারা জাপানে লঞ্চ করেছে ব্র্যান্ড নিউ ইলেকট্রিক স্কুটার e-Vino. এটি হতে চলেছে আরবান অনলি ইলেকট্রিক ভেহিকল।

শহরের মধ্যে কাছাকাছি ভ্রমণের জন্য সাধ্যের মধ্যে একেবারে পারফেক্ট এটি। মাত্র ৭৪ কিলোগ্রামের সিঙ্গেল সিট বিশিষ্ট এই স্কুটার সিঙ্গেল ব্যাটারীতে একবারে ২৯ কিমি যেতে সক্ষম। তবে চাইলে এই স্কুটারের রেঞ্জ দ্বিগুণ করতে আরো একটি ব্যাটারি যোগ করার সুবিধা পাবেন।

এই স্কুটারের একটি ব্যাটারি চার্জ করতে সময় নেবে ৩ ঘন্টা। কাছাকাছি কোথাও কাজে বা ঘুরতে যেতে এই স্কুটারটি বেশ সুবিধাজনক। e-vino এর সর্বাধিক স্পিড ৪৪ কিলোমিটার প্রতি ঘন্টা। শুধু জাপান নয় ইউরোপেও এই স্কুটারের একটি পেটেন্ট গ্রহণ করা হয়েছে সংশ্লিষ্ট মহলের আশা ইউরোপের রাস্তাতেও খুব শীঘ্র এই স্কুটার দেখা যাবে। আর এই স্কুটারের দাম পড়বে ২২৮০ মার্কিন ডলার ভারতীয় মুদ্রায় যা ১৭০০০০।

Tags

Related Articles

Close