নিউজলাইফস্টাইল

Healthy living Tips: ভুলেও এভাবে গরম জলে মধু মিশিয়ে খাবেন না

গরম জলে এভাবে মধু মেশালে হতে পারে সর্বনাশ!

Advertisement
Advertisement

ওজন বৃদ্ধির সমস্যায় অনেকেই ভোগেন। তাদের জন্য খুবই উপকারী হলো গরম জল ও মধু। এটি ফ্যাট কমাতে সাহায্য করে। এমনিতে মধু (Healthy living Tips) পুষ্টিগুণে সমৃদ্ধ। রোজ মধু খেলে শরীর থেকে অনেক রোগ দূর হয়ে যায়। কারণ এতে রয়েছে ফ্রুক্টোজ ও গ্লুকোজ। এছাড়া মধুতে থাকা অ্যান্টিব্যাকটোরিয়াল বাইরে থেকে আসা রোগ জীবাণুর হাত থেকে শরীরকে রক্ষা করে।

অনেকেই আছেন যারা সকালে উঠে এক গ্লাস গরম জলে মধু (Healthy living Tips) মিশিয়ে খান। অনেকেই বিশ্বাস এতে ওজন কমে যায়। একই সাথে আমাদের শরীর ডিটক্স হয়। তবে জানেন কি গরম জলে মধু মিশিয়ে খাওয়া সব সময় ভালো নাও হতে পারে? এ বিষয়ে কি বলছেন বিশেষজ্ঞরা চলুন জেনে নিন।

বিশেষজ্ঞদের মতে, গরম জলে মধু মেশালে মধুর গুন নষ্ট হয়ে যায়। মধুর (Healthy living Tips) গুণমান ধরে রাখতে জলের তাপমাত্রা নির্দিষ্ট রাখতে হবে। গরম জলে মধুর গুণমান বজায় রাখার জন্য জলের তাপমাত্রা রাখতে হবে ৩৭ ডিগ্রি সেলসিয়াল থেকে ৪৩ ডিগ্রির সেলসিয়াসের মধ্যে। এর থেকে বেশি করে জল গরম করে তার মধ্যে মধু মেশালে এর গুনাগুন নষ্ট হয়ে যেতে পারে।

গরম জলে মধু (Healthy living Tips) মেশানো জন্য কিছু বিষয় মাথায় রাখতে হবে। মধু হালকা উষ্ণ জলে মেশাবেন। অনেক গরম জলে মেশাবেন না। মধুর পরিমান অল্প নেবেন। কারণ মধুতে প্রচুর পরিমানে শর্করা থাকে। ভালো করে সেটা জলের সঙ্গে মিশিয়ে তবেই পান করবেন। প্রসঙ্গত, বিশেষজ্ঞরা জানিয়েছেন, মধু ও গরম জল খেলে ওজন কমে এই ধারণা ভুল। তবে এর ফলে ত্বকের উজ্জ্বলতা কিছুটা বাড়ে।

Related Articles