দেশনিউজ

আর ১৮ নয়, বাড়তে চলেছে মেয়েদের বিয়ের নূন্যতম বয়স, ইঙ্গিত দিলো কেন্দ্র

Advertisement
Advertisement

মেয়েদের বিয়ের ন্যূনতম বয়েস বাড়তে চলেছে, এমনটাই ইঙ্গিত দিলো কেন্দ্র। মেয়েদের বিয়ে ন্যূনতম বয়স ১৮ বছর হওয়ায় বহুদিন ধরেই আলোচনা চলছে। বর্তমান সমাজে পরিস্থিতি পরিবর্তনের সঙ্গে সঙ্গে শিক্ষাসহ অনেক ক্ষেত্রেই মহিলাদের জন্য নতুন সুযোগ তৈরি হচ্ছে। যার কারনে বিয়ে দেওয়ার ন্যূনতম বয়স আরেকটু বাড়ানো হোক, এমনটাই দাবি ওঠেছে।

বাল্যবিবাহের বিষয়ে কমবেশি সকলেই জানেন। রাজস্থান, বিহার ও উত্তরপ্রদেশে এই বাল্যবিবাহের সংখ্যাটা ছিলো অনেক বেশি। কয়েকমাস আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন, ১৯২৯ সালে ‘শারদা অ্যাক্ট’ এ বদল ঘটিয়ে দিয়ে ১৯৭৮ সালে মেয়েদের বিয়ের ন্যুনতম বয়স ১৮ বছর করা হয়‌। সেই সঙ্গে পুরুষদের ন্যূনতম বয়স ২১ বছর করা হয়। আর সেই নিয়ম এখনো পর্যন্ত লাগু আছে।

কিন্তু বর্তমান সমাজের পরিকাঠামোয় সেই নিয়মে পরিবর্তন করা উচিত, এমনটাই মনে করেন তিনি। এবার মেয়েদের বিয়ের নূন্যতম বয়স ১৮ থেকে ২১ বছর করার কথা ভাবনা চিন্তা করছে কেন্দ্র সরকার। সেই সঙ্গে তিনি এটাও বুঝিয়ে দিলেন, বর্তমান পরিস্থিতির সঙ্গে সঙ্গে আইনেও বদল আনতে হবে। মেয়েদেরকে আরও বেশি বেশি করে সুযোগ দিতে হবে।

কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সমস্ত দিক ভাবনা চিন্তা করে একটি টাস্ক ফোর্স গঠন করেছে কেন্দ্র। সেইসঙ্গে মেয়েদের বিয়ের বয়স সমন্ধে গবেষণার জন্য একটি ১০ সদস্যের দল গঠন করা হয়েছে। সেই সঙ্গে আলোচনা করা হবে মাতৃত্ব ও সন্তান জন্মের পর পুষ্টি সংক্রান্ত বিষয়ে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles