দেশনিউজ

চীনকে মোক্ষম জবাব দিতে প্রস্তুত ভারতীয় সেনা, এবার শত্রূপক্ষের দিকে ‘এয়ার ডিফেন্স সিস্টেম’ রাখল ভারত

এই পরিস্থিতিতে চীনকে মোক্ষম জবাব দিতে সীমান্তের কাছে মোতায়েন করা হল শক্তিশালী অস্ত্রসম্পন্ন ভারতীয় সেনাবাহিনী।

Advertisement
Advertisement

লাদাখ সীমান্ত নিয়ে উত্তেজনা এখনও তুঙ্গে। একাধিকবার বৈঠক করেও কোনো কাজ হচ্ছে না। বরং যতদিন যাচ্ছে নতুন নতুন ফন্দি করছে চীন। বৈঠকের পরেও সেনা না সরিয়ে বরং সেনা বাড়িয়ে চলেছে বেজিং। তবে এবার এই পরিস্থিতিতে চীনকে মোক্ষম জবাব দিতে সীমান্তের কাছে মোতায়েন করা হল শক্তিশালী অস্ত্রসম্পন্ন ভারতীয় সেনাবাহিনী। সূত্র মারফত জানা গিয়েছে, এই সেনাবাহিনীর কাছে রয়েছে অত্যন্ত শক্তিশালী অস্ত্রশস্ত্র।

চীনকে উচিত শিক্ষা দিতে এবার কঠিন সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে ভারত। সূত্র মারফত জানা গেছে, সীমান্তে মোতায়েন করা এই সেনাবাহিনীদের কাছে রয়েছে রাশিয়ার শক্তিশালী ইগলা এয়ার ডিফেন্স সিস্টেম। যা ভারতের আকাশসীমায় শত্রূপক্ষের অনুপ্রবেশকে আটকাতে সক্ষম হবে। শুধু চীনের সাথেই নয়, আরেক শত্রূ দেশ পাকিস্তানের সাথে লড়াই করতেও প্রস্তুতি নিচ্ছে ভারত। সামরিক শক্তি বাড়াতে রাশিয়ার কাছ থেকে ‘৯কে৩৮ ইগলা’ মিসাইলের দ্রুত আমদানি করেছে ভারত।

ভারতীয় সেনা জানিয়েছে, এই মিসাইলের মাধ্যমে ভারতীয় সীমায় ঢুকলে চিনা ও পাকিস্তানি যুদ্ধবিমানকে সহজেই কুপোকাত করতে পারবে এই মিসাইল। এছাড়া রাশিয়ান প্রযুক্তিতে তৈরি ‘ইগলা এয়ার ডিফেন্স সিস্টেম’ দিয়ে ভারতীয় বাহিনীকে সজ্জিত করা হয়েছে। চিনকে মোক্ষম জবাব দিতে সুখোই ৩০ এমকেআই, মিগ ২৯ ও মিরাজ ২০০০ এগুলি দিয়ে সীমান্ত সাজিয়েছে ভারত। এই এয়ার ডিফেন্স সিস্টেম ভারতের মাটিতে ঢুকলেই হামলা চালাতে সক্ষম হবে।

যুদ্ধের প্রস্তুতি সেরে রাখলেও ভারত এবং চীনের সেনাবাহিনী আলোচনা ও কূটনৈতিক পথে সমাধানের চেষ্টা চালাচ্ছে। আর সেই সমাধানের রাস্তা বন্ধ হয়ে গেলেই সামরিক রাস্তায় এগনোর কথা ভাবা হবে বলেও জানিয়েছেন দেশের চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত।

Related Articles