দেশনিউজ

মৎস্যজীবীদের জন্য নতুন প্রকল্প ঘোষণা কেন্দ্রের, বিশেষ অ্যাপ আনতে চলেছে মোদী সরকার

'ই-গোপাল'নামক এই অ্যাপের মাধ্যমে দেশের কৃষকদের সাহায্য করবে কেন্দ্রীয় সরকার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্ন দেখছেন সেই গোড়া থেকেই। এবার আরও এক নতুন প্রকল্পের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। তিনি মাছ চাষের জন্য এক নতুন প্রকল্পের ঘোষণা করলেন। ‘ই-গোপাল’নামক এই অ্যাপের মাধ্যমে দেশের কৃষকদের সাহায্য করবে কেন্দ্রীয় সরকার। ২০২০ থেকে ২০২৫ অর্থবর্ষের মধ্যে এই প্রকল্পের জন্য বিনিয়োগ করা হবে ২০,০৫০ কোটি টাকা। মৎস্য সম্পদ যোজনার মাধ্যমে এবার মাছ চাষের সঙ্গে যুক্ত মানুষদের সাহায্য করা কেন্দ্রীয় সরকারের মূল লক্ষ্য।

শুধু মাছ চাষই নয়, ই-গোপাল অ্যাপর মাধ্যমে চাষীরা বীজ কিনতে পারবেন এবং ফসলও বেঁচতে পারবেন। এমনকি কীটনাশক কেনা থেকে গবাদি পশুর জন্য প্রয়োজনীয় ওষুধ সব কিছুই কেনা যাবে এই অ্যাপের মাধ্যমে। কেন্দ্রীয় সরকারের এই মাছ চাষের উদ্যোগের জন্য প্রশংসা করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। এছাড়া কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে মাছ রপ্তানিতে এক লক্ষ কোটি টাকা ভারত আয় করতে পারে।

ভবিষ্যতে মাছ চাষ ও পশুপালনে আরও অনেক অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের প্রতিশ্রুতিও দিয়েছেন প্রধানমন্ত্রী। এই অ্যাপের মাধ্যমে শুধুই মাছ চাষ নয়, মাছের বৃদ্ধিও আগের থেকে বাড়ানো হবে বলে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে।

Tags

Related Articles

Close