নিউজরাজ্য

বাড়িতে বসেই অ্যাপ্লাই করুন ‘স্বাস্থ্য সাথী’ প্রকল্পের স্মার্ট কার্ড, বিনামূল্যে পাবেন বিশাল সুযোগ সুবিধা

Advertisement
Advertisement

দুয়ারে দুয়ারে সরকার শিবিরে স্বাস্থ্যসাথী প্রকল্পে নাম নথিবদ্ধ করা ও কার্ড পাওয়ার জন্য লাইনে দাঁড়িয়ে হাজার হাজার লোক। উপভোক্তাদের পরিষেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন আধিকারিক থেকে শুরু করে কর্মচারীরা। এরাজ্যের বিভিন্ন জায়গায় গত কয়েকদিনের চেনা ছবি এটি। এরপরই স্বাস্থ্যসাথী প্রকল্পে নাম নথিবদ্ধ করার নতুন নিয়ম আনলো রাজ্য প্রশাসন।

নতুন নিয়মে অনলাইনেই আবেদন করতে পারবেন এই প্রকল্পে নাম নথিবদ্ধ করার জন্য। অনলাইনে নিজের নাম, ঠিকানা, আধার নম্বর, মোবাইল নম্বর, বায়োমেট্রিক তথ্য দিয়ে আবেদন করতে হবে WB swasthya sathi yojana @ swasthyasathi.gov.in -এ। আপনি খাদ্যসাথী প্রকল্পে নথিবদ্ধ কিনা তাও জানাতে হবে এই আবেদনের সময়। স্বাস্থ্যসাথী প্রকল্পে নাম নথিভুক্ত হলে পরিবারের সকলে এই প্রকল্পের আওতায় আসবেন। মহিলাদের ক্ষেত্রে শ্বশুরবাড়ি এবং বাবার বাড়ির সকলেই এই প্রকল্পের আওতায় আসবেন।

সাধারণ মানুষ যাতে বেসরকারি হাসপাতালে নিঃশুল্কে সাধারণ রোগ থেকে শুরু করে হৃদরোগ, সেরিব্রাল অ্যাটাক, এমনকি কিডনির সমস্যা বা ক্যান্সারের চিকিৎসা পরিষেবা পান তার জন্য ২০১৬ সালে মন্ত্রীসভায় ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্প গৃহীত হয়। এই প্রকল্পের আওতায় রাজ্যের প্রায় ১০৬০ টি বেসরকারি হাসপাতাল ইতিমধ্যেই রয়েছে।

এই প্রকল্পের আওতায় পরিবার পিছু পাওয়া যাবে ৫ লক্ষ টাকা। সুবিধাপ্রাপ্ত পরিবারকে খরচ করতে হবে না কোনো নগদ টাকা। শুধুমাত্র প্রয়োজন স্মার্ট কার্ডটি। বেসরকারি হাসপাতাল থেকে পরিষেবা নেওয়ার এক মাসের মধ্যে সরকারি কোষাগার থেকে সেই হাসপাতালের পাওনা মিটিয়ে দেওয়া হবে। ফলে পুরো ব্যাপারটাই হবে ক্যাশলেস। রাজ্যের মুখ্য স্বাস্থ্য অধিকর্তা জানিয়েছেন, “খুব দ্রুত কাজ চলছে। আগামী কিছু দিনের মধ্যেই স্বচ্ছতা ও অধিক পরিষেবার বিষয়টি মাথায় রেখে বাকি কাজও সম্পন্ন করা হবে।”

Related Articles