কলকাতানিউজরাজ্য

কবে থেকে খুলতে পারে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়? জানালেন শিক্ষামন্ত্রী

দিও কবে থেকে স্কুল খুলবে সেই বিষয়ে আলোচনা চলছে বলেই তিনি জানান।

করোনা মহামারীর জেরে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে রাজ্যের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়। সেই মার্চ থেকেই বন্ধ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। যদিও একাধিকবার উদ্যোগ নেওয়া সত্বেও করোনা সংক্রমণের জেরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হয়নি। তবে এবার সোমবার এ সম্পর্কে আশার কথা শোনালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি এদিন জানিয়েছেন, আগামী ডিসেম্বর থেকেই রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলবে। যদিও কবে থেকে স্কুল খুলবে সেই বিষয়ে আলোচনা চলছে বলেই তিনি জানান।

এদিন শিক্ষামন্ত্রী জানান, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তরের ক্লাস শুরু হবে ডিসেম্বর থেকে। তবে স্কুল খোলার ক্ষেত্রে এখনও ভাবনাচিন্তা চলছে। আর কলেজ ও বিশ্ববিদ্যালয় খুললেও কঠোরভাবে করোনা স্বাস্থ্যবিধি মানতে হবে। মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবহার বাধ্যতামূলক। সামাজিক দূরত্ব মানতে হবে। প্রতিটি কলেজ এবং বিশ্ববিদ্যালয় খোলার আগে ভালভাবে স্যানিটেজ করতে হবে।

এছাড়া ক্লাস চলার মাঝেও স্যানিটাইজ করতে হবে। কবে থেকে এবং কীভাবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলতে পারে তা নিয়ে কালীপুজোর ঠিক পরেই আবারও একটি বৈঠক হবে বলে তিনি জানিয়েছেন। আর ওই বৈঠকে যা যা আলোচনা হবে তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পাঠানো হবে।

আর এরপরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। উল্লেখ্য, এই বছরে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা একদিনে স্কুলে গিয়ে ক্লাস করেনি। মাধ্যমিক পরীক্ষার্থী মাত্র আড়াই মাস ক্লাস করেছে। আর তাই সিলেবাস কিভাবে শেষ হবে তাই নিয়েও আলোচনা চলছে। অনলাইনে ক্লাস চললেও অনেক ছাত্রছাত্রী সেই ক্লাস করতে পারছেন না। তবে ডিসেম্বরে কবে থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলবে সেটাই এখন দেখার।

Tags

Related Articles

Close