দেশনিউজলাইফস্টাইল

মোদী সরকারের বড়সড় ঘোষণা, করোনায় মৃত্যু হলে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে সরকার

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : করোনায় আক্রান্ত পরিবারদের ক্ষতিপূরণ দেবে কেন্দ্রীয় সরকার এমনটাই ঘোষণা করা হল। এই বিপর্যয়ের মোকাবিলার জন্য প্রত্যেক রাজ্যের তহবিল থেকে অর্থ সংগ্রহ করা হবে। সরকার থেকে এই ভাইরাসকে ‘একসময়ের প্রকৃতির মার’ বলে বর্ণনা করা হয়েছে। আক্রান্তের পরিবারদের ৪ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। এছাড়া যে সমস্ত করোনায় আক্রান্ত লোক হাসপাতালে ভর্তি তাদের চিকিৎসার সমস্ত খরচা সম্পূর্ণভাবে বরাদ্দ হবে রাজ্য সরকারের পক্ষ থেকে।

কেন্দ্র সরকারের তরফ থেকে নেওয়া পদক্ষেপ গুলি একদিন আগেই সংবাদমাধ্যমকে বিস্তারিত জানানো হয়। সরকারের বিস্তারিত পদক্ষেপগুলির মধ্যে রয়েছে অস্থায়ী থাকার ব্যবস্থা, খাদ্য, পানীয় জল, বস্ত্র এবং ওষুধের জোগান। এছাড়া আক্রান্তদের কোয়ারান্টাইনে রাখার ব্যবস্থা করা হয়েছে। এই বিপর্যয়ের জন্য যে পরিমাণ অর্থ রাজ্য তহবিল থেকে তোলা হবে তার অতিরিক্তটাই খরচ হবে পরীক্ষা কেন্দ্রে এবং বাকি অর্থ পুলিশ, স্বাস্থ্য পরিষেবা, পুরসভা কর্তৃপক্ষ ও সেইসঙ্গে তাপমাত্রা পরীক্ষা করার যন্ত্র এবং অন্যান্য সরকারি হাসপাতালের বাকি পরীক্ষার জন্য ব্যয় করা হবে। এই মোট খরচ বার্ষিক বরাদ্দের ১০ শতাংশের বেশি হওয়া চলবে না। ভারতে এখনো পর্যন্ত ৮৩ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গিয়েছে এবং তাদের মধ্যে মৃত্যু হয়েছে দুজনের।

গত বছরের ডিসেম্বরে চিনের উহানের একটি বাজার থেকে প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। সেখানে ১.৩ লক্ষ মানুষ আক্রান্ত হয় ওই ভাইরাসে এবং এখনও পর্যন্ত ৫,০০০ জনের মৃত্যু হয়েছে সেখানে। এই ভাইরাসের সংক্রমণ রুখতে দেশের বিভিন্ন রাজ্যের বড় বড় স্কুল-কলেজ ও বড় জমায়েত প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে। এছাড়াও স্থগিত রাখা হয়েছে আইপিএল ম্যাচ। ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়। ৩ মার্চের পর পুনরায় বৈঠক বসবে এবং তারপরেই পরবর্তী পদক্ষেপ সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles