নিউজলাইফস্টাইল

Healthy Lifestyle: বাসি মুখে এই খাবারগুলি খেলে, অনেক উপকার মেলে! জেনে নিন খাবারগুলির নাম

সুস্থ থাকতে চাইলে খালি পেতে এইসব খাবারের অভ্যাস করুন

Advertisement
Advertisement

আমাদের শরীরটা একটি মেশিন, তাই মেশিনকে সুস্থ রাখতে গেলে তাকে সঠিক ভাবে খাবার দেওয়াটা জরুরি। ভালো খাবার শরীরকে সুস্থ ও সবল (Healthy Lifestyle) করে তোলে। আর দিনের শুরুটা যদি ভালো খাবার দিয়ে করা যায়, তাহলে সারা দিনটি ভালো যায়। আয়ুর্বেদে এমন অনেক পুষ্টিকর খাবারের উল্লেখ রয়েছে, যা বাসি মুখে খেলে খুবই উপকার পাওয়া যায়। আজকের প্রতিবেদনে সেই খাবার গুলি নিয়েই কথা বলবো। চলুন জেনে নিন, বাসি মুখে যে খাবার খাওয়া উপকারী-

১) কিসমিস

কিসমিস খুবই পুষ্টি সমৃদ্ধ খাবার। রোজ সকালে কিসমিস খেলে অনেক উপকার পাওয়া যায়। এর জন্য আগের রাতে জলে কিসমিস ভিজিয়ে রাখতে হবে। ঘুম থেকে উঠে বাসি মুখে ভিজানো কিসমিস খেতে হবে। নিয়মিত খালি পেটে কিসমিস খেলে শরীরের রক্ত বাড়ে, একই সাথে হজমের সমস্যা দূর হয়।

২) মিষ্টি গুড়

সুস্বাস্থ্য (Healthy Lifestyle) টিকিয়ে রাখতে রোজ সকালে খালি পেটে গুড় খাওয়া খুবই উপকারের। এর জন্য সকালে হালকা গরম জলে কিছু গুড় মিশিয়ে খেতে হবে। এভাবে রোজ গুড় জল খেলে শরীরের শক্তি বাড়ে। অ্যাসিডিটির সমস্যা কমে। একই সাথে পাইলসে সমস্যায় যারা ভুগছেন, নিয়মিত সকালে গুড় জল অনেক উপকার পাবেন।

৩) রসুন

এর ঝাঁঝালো গন্ধের কারণে অনেকেই রসুনকে অতটা গুরুত্ব দেয় না। তবে খালি পেটে রসুন খাওয়া খুবই উপকারের। এতে করে শরীরের অনেক সমস্যা দূর হয়। নিয়মিত ভাবে সকালে দু কোষা রসুন চিবিয়ে খেলে অন্ত্রের সমস্যা দূর হয়। এর সাথে মারণ রোগ ক্যানসার হওয়ার সম্ভাবনাও কমিয়ে দেয় রসুন।

৪) ভিজানো কাজু বাদাম

কাজু বাদাম খুবই মিষ্টি ও সুস্বাদু একটি খাবার। অনেকেই এটি খেতে ভীষণ পছন্দ করে। রোজ সকালে খালি পেটে ভিজানো বাদাম খেলে চোখ ও হার্টের সমস্যা এড়ানো যায়। এছাড়া ভিজানো কাজু খেলে ওজনও কম হয়।

Related Articles