দেশনিউজ

গরীব মানুষের হাতে পৌঁছে যাবে করোনার ভ্যাকসিন, সাহায্যের হাত বাড়িয়ে দিলেন বিল গেটস

Advertisement
Advertisement

Mসারা বিশ্বে ক্রমেই করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। আর বিশ্বের সব দেশের বিজ্ঞানীরাই এই ভাইরাসের ভ্যাকসিন তৈরির জন্য চেষ্টা চালাচ্ছে। তবে এই ভ্যাকসিনগুলোর মধ্যেও সবথেকে এগিয়ে আছে অক্সফোর্ডের করোনা-ভ্যাকসিন। অনেকগুলি ধাপে সফল হচ্ছে এই ভ্যাকসিন। আর এই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা তৈরির জন্য ভারতের পক্ষ থেকে এগিয়ে আছে পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। আর এবার এ সংস্থার সাথে একজোট হলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস।

সূত্র মারফত জানা গেছে অক্সফোর্ডের এই ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম হতে পারে ৩ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় দাম মাত্র ২২৫ টাকা। ভারত ছাড়াও বিশ্বের আরও ৯২টি দেশে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। আর তাই ভারতের ‘সিরাম’ সংস্থার হাতে। ১০ কোটি ভ্যাকসিন তৈরির জন্য GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ১৫ কোটি ডলার তুলে দিয়েছে। সিরামের সাথে এই চুক্তির কারণ হল- অনুন্নত দেশগুলিতে যাতে গরিব মানুষের কাছে অত্যন্ত সস্তায় ভ্যাকসিনটি পৌঁছে দেওয়া যায় তার ব্যবস্থার জন্য এ চুক্তি করা।

সিরামের কর্ণধার আদর পুনাওয়ালা শুক্রবার ট্যুইট করেছেন। তিনি জানিয়েছেন যে তাঁর সংস্থা GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে। ভ্যাকসিনের ১০০ মিলিয়ন ডোজ দ্রুত প্রস্তুত করার উদ্দেশ্যে এই চুক্তি করা হয়েছে। এই কাজের জন্য তিনি বিল গেটসকে ধন্যবাদ ও জানিয়েছেন। এমনকি তিনি এটাও জানিয়েছেন যে ভ্যাকসিনের দাম যতটা সম্ভব কম রাখা হবে, যাতে সকলের আয়ত্তের মধ্যে তা হয়।

প্রসঙ্গত, শুধু অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ChAdOx1 nCoV-19 ভ্যাকসিনটি নয়, ভারতের আইসিএমআর-ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরি কোভ্যাকসিন, জাইডাস ক্যাডিলার ZyCov-D, মডার্ণা, ফাইজারের মতো সংস্থাও ভ্যাকসিন নিয়ে কাজ করে চলেছে। তবে অক্সফোর্ডের ভ্যাকসিনটিকেই সবচেয়ে বেশি নম্বর দিচ্ছেন বিশেষজ্ঞরা। যা খুব আশার কথা।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles