রাজ্য

স্বাস্থ্যসাথী কার্ডের নিয়মের বড়সড় পরিবর্তন, না জানলে চিকিৎসা করাতে পারবেন না

Advertisement
Advertisement

Swasthya Sathi Scheme New Rule: পাল্টে গেল স্বাস্থ্য সাথী কার্ডের নিয়ম! মমতা সরকার (Mamata Government) এই প্রকল্পের নিয়ম পাল্টে দিল। স্বাস্থ্যসাথী প্রকল্পের নয়া নিয়মের (Swasthya Sathi Scheme New Rule 2023) ব্যাপারে কি আপনি জানেন? না জানলে ভবিষ্যতে দরকারে সমস্যার মুখে পড়তে পারেন। এই নিয়ম যদিও প্রকল্পের উপভোক্তাদের জন্য নয়, পরিষেবা প্রদানকারী ডাক্তারদের জন্য। তবে এর পরোক্ষ প্রভাব সহ্য করতে হতে পারে স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা উপভোগকারী রাজ্যের বাসিন্দাদের। প্রয়োজনে চিকিৎসা নিতে গেলে হয়তো চিকিৎসা পেতে সমস্যা দেখা দিতে পারে। কী এই নিয়ম? চলুন বিস্তারে জেনে নেওয়া যাক।

Swasthya Sathi Scheme New Rule

স্বাস্থ্যসাথী প্রকল্পের নতুন নিয়ম (Swasthya Sathi Scheme New rule)

স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনে পরিষেবা দিতে ইচ্ছুক ডাক্তারদের ওয়েস্ট বেঙ্গল মেডিকেল কাউন্সিলের (West Bengal Medical Council) অধীনে রেজিস্টার করা বাধ্যতামূলক। এই রেজিস্ট্রেশনের নিয়ম শুধুমাত্র পশ্চিমবঙ্গের ডাক্তারদের উপরেই প্রযোজ্য নয়, চিকিৎসার জন্য অন্য রাজ্য থেকে আসা ডাক্তারদের উপরেই লাগু করা হয়েছে। রেজিস্ট্রেশনের সময়সীমাও ঘোষণা করে দেওয়া হয়েছে। সরকারি নির্দেশিকা অনুযায়ী নথিভুক্তিকরণের কাজ আগামী ৬ মাসের মধ্যে করে নিতে হবে।

স্বাস্থ্যসাথী প্রকল্পে নতুন নিয়ম লাগু করার উদ্দেশ্য (Swasthya Sathi Scheme New Rule)

অনেক সময়েই দেখা গেছে চিকিৎসক সংক্রান্ত সঠিক তথ্য উপলব্ধ না থাকার কারণে বিল চেকের সময়ে বা কোনো অভিযোগের তদন্ত করার সময়ে সমস্যা তৈরি হয়েছে। এই ঘটনা স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনেও ঘটতে দেখা গেছে। কিছু ডাক্তারেরা শুধুমাত্র রেজিস্ট্রেশন নম্বর লিখে রাখার কারণে তদন্তে নামলে রাজ্যে কর্মরত একই নম্বরের দুই ডাক্তারের একজনের রেজিস্ট্রেশন পশ্চিমবঙ্গের এবং অপরজনের অন্য রাজ্যে দেখা গিয়েছে। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতেই রাজ্য নতুন নিয়ম লাগু করতে উদ্যোগী হয়।

School Admission Age

স্বাস্থ্যসাথী প্রকল্পে নতুন নিয়ম না মানলে কী হবে? (What will happen if a doctor doesn’t follow new rule of Swasthya Sathi Scheme)

পশ্চিমবঙ্গের মেডিক্যাল কাউন্সিলর অনুমোদন ছাড়া ডাক্তারদের স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনে কাজ করতে দেওয়া হবে না বলে জানানো হয়েছে। কেউ যদি এই নিয়ম না মানেন, তাহলে বিল আটকে যেতে পারে। সেই ডাক্তার নার্সিংহোমের হোক বা সরকারি হাসপাতালের। স্বাস্থ্যসাথী পোর্টালে গিয়ে আধার কার্ড ও প্যান কার্ড সহযোগে খুব সহজেই রেজিস্ট্রেশন করা সম্ভব।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles