নিউজরাজ্য

Duare Dalil: বাড়িতে বসেই মিলবে দলিল, রাজ্য সরকারের নয়া উদ্যোগ ‘দুয়ারে দলিল পরিষেবা’

রাজ্য সরকারের নয়া উদ্যোগ, ক্রেতার বাড়িতে ডাক যোগে চলে আসবে দলিল

Advertisement
Advertisement

রাজ্যের সম্পত্তি কেনা বেচার বিষয়ে এবার নয়া উদ্যোগ নিল রাজ্য সরকার। এবার থেকে বাড়িতে বসেই মিলবে জায়গার দলিল। রাজ্যে শুরু হচ্ছে ‘দুয়ারে দলিল’ (Duare Dalil) পরিষেবা। এই পরিষেবায় ডাক পরিষেবার মাধ্যমে ক্রেতার বাড়িতে চলে আসবে দলিল। আলাদা ভাবে রেজিস্ট্রি অফিসে যাওয়ার প্রয়োজন পড়বে না। মুখমন্ত্রী বিদেশ সফর সেরে রাজ্যে ফিরলেই, এই দুয়ারে দলিল পরিষেবায় সরকারি সিলমোহর পড়বে বলে জানা যাচ্ছে।

জানিয়ে রাখি, বর্তমানে অনলাইন থেকে পাওয়া যাবে দলিলের ‘সার্টিফায়েড কপি’। তবে মূল দলিল পাওয়ার জন্য এতোদিন আইজিআর রশিদ সঙ্গে গিয়ে হত্যে দিয়ে পরে থাকতে হতো রেজিস্ট্রি অফিসে। সেখান থেকেই তুলতে হতো মূল দলিলটি। যাতে করে মানুষের সময়, পরিশ্রম। দলিল দালালের খপ্পরে পড়ে টাকাও খরচ হতো অনেক। তাই মানুষকে এই দুর্ভোগ থেকে বাঁচাতে এই নতুন পরিষেবা (Duare Dalil) আনছে রাজ্য সরকার। এবার ডাকযোগে ক্রেতার বাড়িতে চলে আসবে দলিল।

দুয়ারে দলিল (Duare Dalil) পরিষেবা বাংলায় চালু করা সম্ভব বলে জানিয়েছেন ডিরেক্টরেট অফ রেজিস্ট্রেশন অ্যান্ড স্ট্যাম্প রেভিনিউয়ের অফিসাররা। জমি–বাড়ি রেজিস্ট্রেশনের আইন দেখে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এই পরিষেবা প্রদান করার জন্য কী পরিকাঠামো দরকার তা নিয়েও আলোচনা হয়েছে আধিকারিকদের মধ্যে। ডাকযোগে দলিল বাড়িতে পৌঁছাতে যে খরচ হবে, তার দিকেও বিশেষ নজর দেওয়া হচ্ছে। এ বিষয়ে পাসপোর্ট বিভাগের থেকেও পরামর্শ নেওয়া হচ্ছে।

দুয়ারে দলিল (Duare Dalil) পরিষেবা চালু হলে, ক্রেতাকে আর রেজিস্ট্রি অফিসে গিয়ে মূল দলিল তোলার জন্য অপেক্ষা করতে হবে না। রেজিস্ট্রি করার সময় যে ঠিকানা প্রদান করা হবে, সেই ঠিকানাতেই পৌঁছে যাবে দলিল। জানা যাচ্ছে, এই পরিষেবায় খুব দ্রুত দলিল হাতে পাবে গ্রাহকরা। এ বিষয়ে এক আধিকারিক জানিয়েছেন,‘এই দুয়ারে দলিল পরিষেবা পুরোদমে চালু হলে ক্রেতাকে রেজিস্ট্রির জন্য একবারই ওই অফিসে যেতে হবে। বারবার যাতায়াতের প্রয়োজন পড়বে না।’

Related Articles